ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইওএস৯ উন্মুক্ত করলো অ্যাপল

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩১ ঘণ্টা, জুন ৯, ২০১৫
আইওএস৯ উন্মুক্ত করলো অ্যাপল ছবি : সংগৃহীত

ঢাকা: পুরনো আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীদের জন্য গত মাসের শেষ নাগাদ সুখবরটি দিয়েছিল প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। বলা হয়েছিল, আইওএস’র পরবর্তী ভার্সন আইওএস৯, আইফোন৪ এস, আইপ্যাড ২ অথবা আইপ্যাড মিনি ব্যবহারকারীদের ধীরগতির বিরক্তি থেকে মুক্তি দেবে।



স্থানীয় সময় সোমবার (০৮ জুন) সান ফ্রান্সিসকোতো ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার কনফারেন্সে (ডব্লিউডব্লিউডিসি) আইওএস’র নতুন এ ভার্সন উন্মুক্ত করলো অ্যাপল।

সার্চে আরো আধুনিকতা, পাশাপাশি একসঙ্গে দু’টি অ্যাপ চালু রাখাসহ আইওএস৯-এ বেশ কয়েকটি নতুন ফিচার সংযুক্ত করা হয়েছে। আইওএস’র নতুন ভার্সন ব্যবহারে আইপ্যাডে একসঙ্গে বিভিন্ন কাজ করা যাবে।

কনফারেন্সে অ্যাপল ওয়াচের আপডেট ভার্সন উন্মুক্তের কথা জানান অ্যাপল’র সিইও টিম কুক। একইসঙ্গে ম্যাকের পরবর্তী ভার্সনের কথাও বলা হয়, যা চলতি বছরের শেষ নাগাদ পাওয়‍া যাবে।

এছাড়া বহুল কাঙ্ক্ষিত মিউজিক স্ট্রিমিং সার্ভিস ‘অ্যাপল মিউজিক’ উন্মুক্ত করেন কুক। বহু বছর ধরে আইপড ও আইটিউন সঙ্গীতপ্রেমীদের সেবা দিলেও সম্প্রতি এর জনপ্রিয়তা নিয়ে প্রশ্ন ওঠে। শুধু আইওএস নয়, বছরের শেষ নাগাদ এ সংক্রান্ত একটি অ্যাপ পেয়ে যাবেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা।

কনফারেন্সে অ্যাপল পে-সার্ভিসের বিস্তারিতও তুলে ধরা হয়।

বাংলাদেশ সময়: ০৮২৭ ঘণ্টা, ‍জুন ০৯, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।