ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিআইইউ’তে থ্রিডি প্রিন্টার উদ্বোধন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, জুন ৯, ২০১৫
ডিআইইউ’তে থ্রিডি প্রিন্টার উদ্বোধন ছবি: সংগৃহীত

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইউনিভার্সিটির মাল্টিমিডিয়া ও ক্রিয়েটিভ টেকনোলজি ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের জন্য উদ্বোধন করা হয়েছে থ্রীডি প্রিন্টার।

বাংলাদেশ কম্পিউটার সমিতির সাবেক সভাপতি মোস্তফা জব্বার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রিন্টারটি উদ্বোধন করেন।



বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. লুৎফুর রহমান, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. এস এম মাহবাবুব-উল হক মজুমদার, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান সৈয়দ আকতার হোসেন, মাল্টিমিডিয়া ও ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগের প্রধান প্রফেসর ড. মোঃ কবীরুল ইসলাম, সহযোগী অধ্যাপক আরিফ আহমেদ, সহকারি পরিচালক মোঃ আনোয়ার হাবিব সহ বিভাগীয় শিক্ষক ও শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে জানানো হয়, এই প্রিন্টারের সাহায্যে থ্রিডি স্টুডিও ম্যাক্স ও মায়া সফটওয়্যার দিয়ে তৈরি যেকোনো থ্রিডি মডেলকে বাস্তবে ব্যবহার উপযোগী বস্তু হিসেবে প্রিন্ট করা যায়।

বিশ্ববিদ্যালয়ের মাল্টিমিডিয়া ও ক্রিয়েটিভ টেকনোলজি ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের থ্রিডি মডেলিং শিক্ষার পাশাপাশি হাতে কলমে শিক্ষা দেয়ার জন্য প্রিন্টারটি চালু করা হয়েছে। যাতে শিক্ষার্থীদের আগ্রহ, সৃজনশীলতা ও দক্ষতা বৃদ্ধি পায়।  

প্রিন্টারটি দিয়ে গ্রাহকের চাহিদা মত মডেল তৈরী করে তা সরবরাহ করা যাবে। এতে কাগজের পরিবর্তে বিভিন্ন ধরনের ফিলামেন্ট( প্লাষ্টিক, কাঠ , মেটাল) ব্যবহার করা হয়।    

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জুন ০৯, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।