ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সাইবার ক্রাইমে ভুক্তভোগীদের সহায়তা দেবে ‘ফেসবুক গ্রুপ’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, জুন ১১, ২০১৫
সাইবার ক্রাইমে ভুক্তভোগীদের সহায়তা দেবে ‘ফেসবুক গ্রুপ’

সাইবার ক্রাইমের শিকারে ভুক্তভোগীদের সহায়তা দিতে ফেসবুকে গ্রুপ চালু করেছে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফোরাম (সিসিএ ফোরাম)।

সংগঠনটির দেয়া তথ্য মতে, এই facebook.com/groups/CCAforum/  ঠিকানার গ্রুপটিতে যুক্ত হয়ে যে কেউ সাইবার ক্রাইম সম্পর্কে তথ্য বিনিময় করতে পারবেন।

ফলে সিসিএ ফোরাম গ্রুপে সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞরা ভুক্তভোগীদের পরামর্শ দেবেন।

অনলাইনে বিদ্যমান এই সমস্যার ব্যাপারে সংগঠনটি মনে করে,  সাইবার ক্রাইম আইনের সঠিক প্রয়োগ হলে এ ধরনের অপরাধ পুরোপুরি বন্ধ করা সম্ভব। কিন্তু যারা এসব অপরাধীদের মাধ্যমে নানাভাবে হয়রাণীর স্বীকার হচ্ছেন তাদের অনেকেই আইনটি সম্পর্কে জানেন না। যেজন্য তারা এর বিরুদ্ধে ব্যবস্থাও গ্রহন করতে পারেননা।

কিন্তু তথ্য প্রযুক্তির প্রসারতায় ফেইসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো এখন মানুষের নিত্য সঙ্গী হয়ে উঠেছে। স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুঠোফোনে এসবের ব্যবহার সবচেয়ে বেশি প্রতীয়মান হলেও প্রযুক্তির ক্ষতিকর দিকগুলো নিয়ে তাদের মধ্যে রয়েছে আতঙ্ক।

কেননা ক্রেডিট কার্ড জালিয়াতি, অ্যাকাউন্ট হ্যাকিং, ও ফেইসবুকে নগ্ন ছবি ছড়িয়ে দেয়ার মাধ্যমে সংঘটিত সাইবার ক্রাইমের খবর প্রায়ই শোনা যায়। এসব অপরাধ বন্ধে ২০০৬ সালে প্রণয়ন করা হয় সাইবার ক্রাইম আইন। এ আইনে পরোয়ানা ছাড়াই গ্রেফতার এবং ৭ থেকে ১৪ বছরের কারাদন্ডের বিধান রয়েছে।

তাছাড়া বিভিন্ন সময় গণমাধ্যমে দেয়া সাক্ষাতকারে পুলিশ কর্মকর্তারা বলেন, অনেক সময় সাইবার অপরাধের শিকার হওয়া ব্যক্তিরা অভিযোগ না করায় কোনো ব্যবস্থা নেয়া যায়না। সঙ্গে রয়েছে প্রযুক্তিগত সরঞ্জামাদির সংকট আর যথাযথ প্রশিক্ষণের স্বল্পতাও।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, জুন ১১, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।