ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাজাইল বাংলাদেশ কনফারেন্স অনুষ্ঠিত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, জুন ১৩, ২০১৫
অ্যাজাইল বাংলাদেশ কনফারেন্স অনুষ্ঠিত

ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে দেশে প্রথমবারের মতো সফটওয়্যার ডেভলাপমেন্ট মেথডোলজি ‘অ্যাজাইল’ নিয়ে আয়োজন করা হয় অ্যাজাইল বাংলাদেশ কনফারেন্স।

ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডিআইআইটি) ও এমআইএস কনসাল্টেন্সির যৌথ উদ্যোগে শুক্রবার রাজধানীর সোবহানবাগে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত এই কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক,  টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার।



বক্তব্যে শ্যাম সুন্দর সিকদার বলেন, দেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নে এ ধরনের সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দেশি-বিদেশি বিশেষজ্ঞদের অংশগ্রহনে রাজধানীর বাইরে বিভিন্ন জেলাসমূহে এ আয়োজন করা হলে আরো বেশী ফলপ্রসু হবে আশা প্রকাশ করেন তিনি।

‌আইসিটি সচিব আরো বলেন, তথ্যপ্রযুক্তির ব্যবহার ও উন্নয়নে তরুণ জনগোষ্ঠীর ভূমিকাই বেশি। দেশের মোট জনসংখ্যার ৬৫ শতাংশই যুবক যাদের বয়স ৩৫ এর নীচে, তাই এ বিশাল জনগোষ্ঠীকে তথ্যপ্রযুক্তি শিক্ষায় প্রশিক্ষত করে গড়ে তুলতে পারলে দেশের উন্নয়ন সম্ভব। গুগল, ফেইসবুকের মত বিশ্বখ্যাত প্রতিষ্ঠানে এদেশের তুরণদের কাজ করার বিষয়টিকে তিনি সাধুবাদ জানান।

দেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ট্রেড বডি এবং সরকারি কর্মকর্তাদের মধ্যে যৌথ সমন্বয় দরকার, সরকারের একার পক্ষে দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন সম্ভব নয়। এ খাতের উন্নয়ন সম্ভব পাবলিক প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমেই এ অভিমতও ব্যক্ত করেন সচিব।   

বর্তমান যুগে সফটওয়্যার ডেভেলপমেন্ট এর ক্ষেত্রে অত্যন্ত কার্যকর ও জনপ্রিয় অ্যাজাইল মেথডোলজির বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেন অ্যাজাইল কোচ কক ইউ সিও (ইন্টেল, মালয়েশিয়া), ফালগুনা রামারাজু,  অ্যাজাইল কোচ, ইন্ডিয়া, মাহমুদুর রহমান মান্না (কান্ট্রি ডিরেক্টর, ইইউএসআইএ বাংলাদেশ লি)।  

দিনব্যাপী অনুষ্ঠিত কনফারেন্সে ২ শতাধিক সফটওয়্যার ডেভেলপার, টেষ্টার, ডিজাইনার, আর্কিটেকচার, টিম লিডার, প্রজেক্ট ম্যানেজার, সিইও, সিটিও, সিওও, এক্সিকিউটিভ, একাডেমিক এবং গভেষকরা অংশগ্রহণ করেন।

ড্যাফোডিল গ্র“পের চেয়ারম্যান মো: সবুর খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিআইআইটির পরিচালক রথীন্দ্র নাথ দাস। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডিআইআইটির নির্বাহী পরিচালক ও কনফারেন্স কমিটির চেয়ার মোহাম্মদ নূরুজ্জামান, ডিআইআইটির সহকারী অধ্যাপক সরোয়ার হোসেন মোল্লা ও এমআইএস কনসালটেন্সি এর প্রধান নির্বাহী কর্মকর্তা এ জেড এম কামরুজ্জামান।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জুন ১৩, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।