ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইনে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সেমিনার

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, জুন ১৩, ২০১৫
অনলাইনে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সেমিনার

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির(আইসিটি) সঠিক, যথাযথ এবং উদ্ভাবনী ব্যবহারের মাধ্যমে মেয়েরা ইন্টারনেট জগতে যেমন নিরাপদ থাকতে পারে তেমনি গড়ে তুলতে পারে নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে প্রতিরোধ।

‘নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে তথ্যপ্রযুক্তির ব্যবহার” শীর্ষক এক ক্যাম্পাস সচেতনতা সেমিনারে অতিথিরা এই অভিমত ব্যক্ত করেন।



বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) ১০ বছরপূর্তি উপলক্ষে এই মুক্ত সেমিনারের আয়োজন করে আদমজী ক্যান্টনমেন্ট কলেজের তথ্যপ্রযুক্তি ক্লাব।

অনুষ্ঠানে ইন্টারনেটে বিশেষকরে সামাজিক যোগাযোগ মাধ্যমে নারীরা নিজেদের নিরাপদ রাখতে পারে কিভাবে তার বিভিন্ন কৌশল ও পদ্ধতি নিয়ে মূলবক্তব্য উপস্থাপন করেন ‘টেইক ব্যাক দ্যা টেক’ এর সমন্বয়কারী সাজিয়া আফরিন।

কলেজের প্রায় ৫ শতাধিক অংশগ্রহনকারী ছাত্রীদের উদ্দেশ্যে সাজিয়া বলেন, সচেতন হয়ে, সতর্ক থেকে এবং সক্ষমতা বাড়ালে সাইবার জগতের অপরাধীদের মোকাবেলা করা সম্ভব।

এজন্য আজকের এই প্রযুক্তিতে নিজেদের কতৃত্ব প্রতিষ্ঠা করতে হয়।

কলেজের সহকারি অধ্যাপক জাকিয়া সুলতানার সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান।

তিনি জানান, বিশ্বের অন্যান্য দেশের মত আমাদের দেশেও ক্রমান্বয়ে সাইবার অপরাধ বেড়ে যাচ্ছে যার সিংহভাগ জুড়ে রয়েছে নারীর প্রতি সহিংসতা। এই সহিংসতা প্রতিরোধে আইনের কঠিন প্রয়োগের পাশাপাশি ব্যবহারকারী বিশেষকরে মেয়েদের প্রযুক্তি ব্যবহারে আরো দক্ষ হওয়ারও প্রয়োজন রয়েছে।

এ সময় কয়েকজন ছাত্রী তাদের অভিজ্ঞতা বর্ণণা করেন।

অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজেদের ক্যাম্পাসে এই আয়োজন করতে চাইলে ‘টেইক ব্যাক দ্যা টেক’ এর  ফেসবুক পেজে chttps://www.facebook.com/tbttbd নিজেদের আগ্রহের কথা জানাতে পারবে। পরবর্তীতে আয়োজকরা তাদের ক্যাম্পাসে অনুষ্ঠানটি আয়োজনের উদ্যোগ নেবে বলেও জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জুন ১৩, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।