ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সোমবার থেকে দেশের সবচেয়ে বড় হার্ডওয়্যার মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, জুন ১৪, ২০১৫
সোমবার থেকে দেশের সবচেয়ে বড় হার্ডওয়্যার মেলা

ঢাকা: দেশের সবচেয়ে বড় হার্ডওয়্যার মেলা ‘বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৫’ শুরু হচ্ছে সোমবার।
 
এদিন দুপুর ১২টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) মেলার উদ্বোধন করবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

মেলা চলবে ১৭ জুন পর্যন্ত।
 
তিন দিনব্যাপী এ মেলায় থাকবে সাইবার সিকিউরিটি ও ক্লাউড কম্পিউটিং নিয়ে সেমিনার, গেমিং কমপিটিশন, সেলফি কনটেস্ট, ডিজিটাল মার্কেটিং, উদ্ভাবনী প্রকল্প প্রদর্শনী, বিজনেস মিট আপ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা।
 
রোববার (১৪ জুন) বিকেলে বিআইসিসিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসব তথ্য জানান।
 
তিনি বলেন, আইসিটি বিভাগ ও বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) যৌথভাবে হার্ডওয়্যার খাতে দেশের সবচেয়ে বড় মেলার আয়োজন করছে। মূলত এদেশের উৎপাদনকারী প্রতিষ্ঠানকে উৎসাহ দেওয়ার জন্যই এ আয়োজন।
 
প্রতিমন্ত্রী বলেন, সরকার ইতিমধ্যে ২০১৪ সাল পর‌্যন্ত আইটি ও আইটিএএস পণ্য ও সেবার ওপর কর অবকাশ প্রদান করেছে। তাই হার্ডওয়্যার শিল্পে বিনিয়োগ ও এ খাতের উন্নয়নে দিকেও মনোযোগ দিতেই এ যৌথ আয়োজন।
 
পলক বলেন, মেলায় কোনো প্রবেশ মূল্য থাকছে না। সেখানে তিন দিনে ২০টিরও বেশি সেমিনার হবে। যেখানে সারা পৃথিবীর নামকরা বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বক্তব্য রাখবেন। সব মিলিয়ে বিভিন্ন সেশনে ১০ জন বিদেশিসহ ২০০ জন বক্তা কর্মশালায় অভিজ্ঞতা বিনিময় করবেন। যারা আইসিটি পণ্য উৎপাদন ও সরবরাহকারী। তাদের কাছ থেকে এ খাতকে এগিয়ে নিতে নানা পরামর্শ পাওয়া যাবে।
 
প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮ পর‌্যন্ত মেলা চলবে। এতে  মোট  ৩৫টি প্যাভিলিয়ন ও শতাধিক কোম্পানির স্টল থাকবে।
 
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার, বিসিএস এর সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ, মেলা আয়োজক কমিটির আহ্বায়ক ও বিসিএস’র সহ-সভাপতি মজিবুর রহমান স্বপন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম প্রমুখ।
 
** সোমবার শুরু হচ্ছে আইসিটি এক্সপো-২০১৫

বাংলাদেশ সময়: ১৮০০ঘণ্টা, জুন ১৪, ২০১৫
ইইউডি/কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।