ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সেপ্টেম্বর থেকে ভারতে ব্যান্ডউইথ রফতানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, জুন ১৪, ২০১৫
সেপ্টেম্বর থেকে ভারতে ব্যান্ডউইথ রফতানি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বর্তমানে দেশে ব্যান্ডউইথের কোনো অভাব নেই।

তাই, উদ্বৃত্ত থেকে আগামী সেপ্টেম্বর মাস থেকে ভারতের উত্তর পূর্বাঞ্চলে ব্যান্ডউইথ রফতানি করা হবে।


 
রোববার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ সব তথ্য জানান।

সংবাদ সম্মেলনটি বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৫ উপলক্ষে আয়োজন করা হয়।
 
প্রতিমন্ত্রী বলেন, ইতোমধ্যে ক্রমবর্ধমান চাহিদা মেটানোর জন্য দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত হওয়ার চুক্তি সম্পাদিত হয়েছে। আগামী বছরের শুরুতেই এর সঙ্গে যুক্ত হতে পারবো বলে আশা করি।
 
তিনি বলেন, আমাদের যা ব্যান্ডউইথ রয়েছে তার উদ্বৃত্ত থেকেই আগামী সেপ্টেম্বরে ভারতের উত্তর পূর্বাঞ্চলে রফতানি করা হবে।   একসঙ্গে দেশে ১০টি হাইটেক পার্ক প্রতিষ্ঠা করা হবে।

তিনি বলেন, বর্তমানে গাজীপুরের কালিয়াকৈর এবং যশোরে হাইটেক পার্ক প্রতিষ্ঠার কাজ এগিয়ে চলছে। এর মধ্যে কালিয়াকৈরের হাইটেক পার্কে ডিজিটাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে। এসব হাইটেক পার্ক তৈরির লক্ষ্যই হচ্ছে, বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করা।
 
জুনাইদ পলক বলেন, বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারী দেশ হিসেবে বাংলাদেশ পঞ্চম অবস্থানে রয়েছে। গত ৬ বছরে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ৪ কোটি থেকে ১২ কোটিতে উন্নীত হয়েছে। এছাড়াও ডেস্কটপ, ল্যাপটপ, স্মার্ট ডিভাইস ব্যবহারকারীর সংখ্যাও বহুগুণ বেড়েছে।
 
দেশের সব ইউনিয়ন পর্যন্ত অপটিক্যাল ফাইবার স্থাপন করা হবে উল্লেখ প্রতিমন্ত্রী বলেন, দেশের সব ইউনিয়নে অপটিক্যাল ফাইবার কানেক্টিভিটির পরিকল্পনা নিয়েছে সরকার।  

এ জন্য ডিজিটাল কানেক্টিভিটি নামে নতুন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর ফলে দুর্নীতি কমে আসবে।
 
তিনি বলেন, বর্তমানে দেশে ৭০ শতাংশ নাগরিক তরুণ। তারমানে প্রায় ১১ কোটি তরুণ রয়েছে। আমাদের এই তরুণদের প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলে কাজে লাগাতে হবে।
 
আইসিটি বিভাগ ও বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) যৌথভাবে হার্ডওয়্যার খাতে দেশের সবচেয়ে বড় এ মেলাটির আয়োজন করছে; যা সোমবার শুরু হয়ে শেষ হবে বুধবার।

মেলা উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আর বুধবার অনুষ্ঠিতব্য সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, প্রধানমন্ত্রীর দফতরের অ্যাকসেস টু ইনফরমেশন প্রকল্প, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস, সিটিও ফোরাম এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ মেলা আয়োজনে সহযোগিতা করছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত মেলার স্টলগুলো খোলা থাকবে।   দেশের হার্ডওয়্যার খাতকে উৎসাহ দিতেই এ মেলার আয়োজন করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার, বিসিএস-এর সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ, মেলা আয়োজক কমিটির আহ্বায়ক ও বিসিএস-এর সহসভাপতি মজিবুর রহমান স্বপন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, জুন ১৪, ২০১৫
ইইউডি/এবি

** সোমবার শুরু হচ্ছে আইসিটি এক্সপো-২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।