ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দুই সহস্রাধিক তরুণ পেলেন ক্যারিয়ার নির্দেশনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, জুন ১৫, ২০১৫
দুই সহস্রাধিক তরুণ পেলেন ক্যারিয়ার নির্দেশনা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দুই সহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয়ে গেলো ‘আইটি ক্যারিয়ার কনফারেন্স ও স্টুডেন্টস মিটআপ’। দেশের তথ্যপ্রযুক্তি খাতের বিশেষজ্ঞদের কাছ থেকে সফলতার কথা ও ক্যারিয়ার বিষয়ক বিভিন্ন নির্দেশনা পেলেন তারা।



সোমবার (১৫ জুন) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসিস স্টুডেন্টস ফোরামের উদ্যোগে এ কনফারেন্সের আয়োজন করা হয়।

সোমবার শুরু হওয়া তিন দিনব্যাপী দেশের হার্ডওয়্যার প্রদর্শনীর শীর্ষ আয়োজন ‘আইসিটি এক্সপো ২০১৫’এর অংশ হিসেবে এ ক্যারিয়ার কনফারেন্সের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান সবুর খান, বেসিস সভাপতি শামীম আহসান, বাংলাদেশ কম্পিউটার সোসাইটির (বিসিএস) সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ, বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, এটিএন নিউজের হেড অব নিউজ মুন্নী সাহা, কৌতুক অভিনেতা নাভিদ মাহবুব এবং বেসিসের পরিচালক ও বেসিস স্টুডেন্টস ফোরামের আহ্বায়ক আরিফুল হাসান অপু প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বেসিসের পরিচালক আশরাফ আবির।

প্রতিমন্ত্রী পলক বলেন, বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনবলের কোনো বিকল্প নেই। আর এই দক্ষ জনবল তৈরিতে দেশের সব বিশ্ববিদ্যালয়ে আইসিটি ল্যাব প্রতিষ্ঠা করবে সরকার।

এছাড়া তরুণদের মাঝে কোনো আইডিয়া থাকলে সেগুলো বাস্তবায়নে ২৫ লাখ টাকা পর্যন্ত সহায়তা দেওয়া হবে বলেও জানান তিনি।

বেসিস সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান বলেন, সরকারের পরিকল্পনা হিসেবে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে তথ্যপ্রযুক্তির কোনো বিকল্প নেই।

‘আমাদের দেশের তরুণরাই এর মূল ধারক। এই তরুণদের হাত ধরে আমাদের প্রযুক্তি বিশ্ববাজারে ছড়িয়ে পড়বে। এরই লক্ষ্য হিসেবে বেসিস স্টুডেন্টস ফোরাম গঠন করা হয়েছে। ’

বিসিএস সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ বলেন, সফল হতে হলে স্বপ্ন দেখতে হবে। সূর্যাস্তের আগে উঠতে হবে স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্য নিয়ে।

বেসিস পরিচালক ও বেসিস স্টুডেন্টস ফোরামের আহ্বায়ক আরিফুল হাসান অপু বলেন, এই আয়োজনে দেশের প্রাইভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের তরুণ আইটি প্রেমীদের আইটি ক্যারিয়ার গঠনে একত্রিত করেছি। এখানে এসে তারা তাদের ভবিষ্যত আইটি পেশা সম্পর্কে জানতে পারছে।

দক্ষ মানবসম্পদ গড়তে বেসিস স্টুডেন্টস ফোরামের মাধ্যমে সেমিনার, কর্মশালা ও সম্মেলনের আয়োজন করছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জুন ১৫, ২০১৫
পিআর/এমএ

** লেনেভোর পণ্যে ১১ শতাংশ ছাড়, সঙ্গে এলইডি টিভি!
** ১০ শতাংশ ছাড়ে ‘সনি অ্যাকশন ক্যাম’
** প্রযুক্তি মেলায় প্রত্যাশিত পণ্যে ছাড়
** ৫ হাজার টাকায় আইফোন ৬!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।