ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটি এক্সপো’১৫

প্রযুক্তির ছোঁয়া নিয়ে এনআরবি ব্যাংক

আবু তালহা, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
প্রযুক্তির ছোঁয়া নিয়ে এনআরবি ব্যাংক ছবি: জি এম মুজিবুর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে: এনআরবি ব্যাংক- ‘নট জাস্ট অ্যানাদার’। এ স্লোগান নিয়ে যাত্রা শুরু করে ব্যাংকটি।

প্রযুক্তির ছোঁয়ায় সর্বোচ্চ সেবার অঙ্গীকার নিয়ে পাশে রয়েছে সর্বস্তরের মানুষের।
 
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া তিন দিনব্যাপী ‘বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৫’ তে বাংলানিউজের সঙ্গে আলাপকালে এভাবেই প্রতিশ্রুতির কথা তুলে ধরেন এনআরবি ব্যাংকের সেলস টিম ম্যানেজার (এসটিএম) শেখ মনির।
 
তিনি বলেন, প্রযুক্তি নিয়ে বাংলাদেশ সরকারের এতোবড় আয়োজনে এনআরবি ব্যাংকও চলেছে কদমে কদম মিলিয়ে। বিশ্বব্যাপী ব্যাংকের ধারণা পাল্টে যাচ্ছে। প্রযুক্তির পাশে নয়, ব্যাংক এখন প্রযুক্তিকে সঙ্গে নিয়ে এগিয়ে যাচ্ছে। একইভাবে পেপার লেস ‘গো গ্রিন’ ধারণাকে সামনে নিয়ে এগিয়ে যাচ্ছে এনআরবি।
 
এনআরবি’র রিটেইল প্রোডাক্টের মধ্যে রয়েছে কারেন্ট অ্যাকাউন্ট, টার্ম ডিপোজিট, পাওয়ার সেভারস, মান্থলি বেনিফিট স্কিম, সেভার্স, মাই ডাবল বেনিফিট, ট্রিপল বেনিফিট, মাই ডিপিএস, মাই ফিউচার, মাই লোন, ভিসা ডেবিট কার্ডস, ভিসা ক্রেডিট কার্ডস।
 
এসএমই প্রোডাক্টের মধ্যে রয়েছে এনআরবি প্রসার, এনআরবি প্রেরণা, এনআরবি ইয়াং এন্টারপ্রেনার, এনআরবি পাশে।
 
তিনি বলেন, সব স্তরের মানুষের ব্যাংক হলেও এনআরবি মূলত ছাত্র, তরুণ এবং যুবকদের প্রাধান্য দিয়ে থাকে।

প্রগতিশীল তরুণ উদ্যোক্তাদের উদীয়মান ব্যবসায় সহযোগিতার জন্য পাশে রয়েছে ‘এনআরবি ইয়াং এন্টারপ্রেনার’। সম মাসিক কিস্তিতে কোনো জামানত ছাড়াই ব্যবসার প্রয়োজনীয় মূলধনসহ তরুণ ‍উদ্যোক্তাদের আরও এগিয়ে নিতে এ ব্যাংক দিচ্ছে এক লাখ থেকে সাত লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা।

আরও রয়েছে কুইক ক্যাশ ও কুইক লোন সেবা। কুইক ক্যাশ টার্ম ডিপোজিট ও সিকিউরিটিজের বিপরীতে ওভারড্রাফট ঋণের সুবিধা, যা জরুরি আর্থিক চাহিদা পূরণের একটি দ্রুত, সুবিধাজনক এবং সহজ উপায়।
 
নূন্যতম ১৮ বছর বয়সী যেকোনো ব্যক্তি শর্ত সাপেক্ষে ঋণের জন্য আবেদন করতে পারবেন।
 
জরুরি আর্থিক চাহিদা পূরণের আরেকটি দ্রুত, সুবিধাজনক এবং সহজ উপায় ‘কুইক লোন’। এটি টার্ম ডিপোজিট ও সিকিউরিটিজের বিপরীতে ই.এম.আই ভিত্তিক নিরাপদ ক্রেডিট সুবিধা। শর্ত সাপেক্ষে নূন্যতম ১৮ বছর বয়সী যেকোনো ব্যক্তি ১২ থেকে ৬০ মাস মেয়াদে সমপরিমাণ কিস্তিতে এক লাখ থেকে পাঁচ কোটি টাকা পর্যন্ত ঋণ সুবিধা পাবেন।
 
লোকাল কারেন্সিতে বিভিন্ন ডিপোজিট প্রোডাক্টে বিনিয়োগ এবং এনআরবিদের কষ্টে উপার্জিত অর্থ তাদের বাংলাদেশে যাবতীয় খরচ মেটানোর জন্য সেভিংসে উৎসাহিত করতে নন-রেসিডেন্স বাংলাদেশিদের জন্য রয়েছে ‘মাই সেভিংস অ্যাকাউন্ট’। অ্যাকাউন্টটির বৈশিষ্ট্য হলো, এতে প্রতিদিন ইন্টারেস্ট জমা হতে থাকে এবং প্রতি অর্ধবর্ষে (ছয়মাস) অ্যাকাউন্টে দেওয়া হয়।
 
ফরেন এক্সচেঞ্জ গাইডলাইন্স ম্যানুয়াল অনুযায়ী, নন-রেসিডেন্স বাংলাদেশিদের অ্যাকাউন্টে ডেবিট এবং ক্রেডিটের ক্ষেত্রে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মেনে প্রোডাক্টটি পরিচালনা করা হয়।
 
এছাড়াও হোমলোন, অবসরপ্রাপ্ত ব্যক্তিদের পাশে দাঁড়াতেও এনআরবি ব্যাংকের রয়েছে বিশেষ প্রোডাক্ট। গ্রাহকের চাহিদা এবং সামর্থ্য বিবেচনা করে এসব সুবিধা দেওয়া হয়, যোগ করেন মনির।
 
ব্যাংকটি সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন: http://www.nrbbankbd.com/
 
সোমবার (১৫ জুন) দুপুর ১টায় রাষ্ট্রপতি আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলার উদ্বোধন করেন।
 
দেশের সবচেয়ে বড় প্রযুক্তি আয়োজন ‘বাংলাদেশে আইসিটি এক্সপো-২০১৫’ আগামী বুধবার (১৭ জুন) পর্যন্ত চলবে।
 
বাংলাদেশ সরকারের ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) যৌথভাবে এ প্রদর্শনী ও মেলার আয়োজন করে।
 
আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বেসিস, সিটিও ফোরাম এবং আইএসপিএবি।
 
মেলার প্লাটিনাম স্পন্সর হিসেবে ডেল ও এইচপি, গোল্ড স্পন্সর কনিকা মিনোল্টা এবং মাইক্রোল্যাব এবং সিলভার স্পন্সর প্রোলিংক ও এন আরবি গ্লোবাল ব্যাংক লিমিটেড অংশ নিয়েছে।
 
মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে এটিএন বাংলা, এফ এম ৮৯.৬ এবং দৈনিক সমকাল।
 
বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
এটি/জেডএস

** নজর কেড়েছে ওয়ালটনের স্মার্টফোন, ট্যাব
** দ্বিতীয় দিনেও প্রাণবন্ত আইসিটি এক্সপো

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।