ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটি এক্সপো

দোয়েলে আগ্রহী ক্রেতাদের ব্যাটারিতে ভয়

আবু তালহা, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
দোয়েলে আগ্রহী ক্রেতাদের ব্যাটারিতে ভয় ছবি: জি এম মুজিবুর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে: দেশীয় পণ্য হিসেবে প্রযুক্তি প্রেমীরা দোয়েল ল্যাপটপ কিনতে আগ্রহী হলেও বারবারই সামনে চলে আসছে অতীতের অভিজ্ঞতা। অনেকে দোয়েল ল্যাপটপ কিনবেন মনস্থির করলেও সিদ্ধান্ত বদলাচ্ছেন ব্যাটারি ব্যাকআপ সমস্যার শঙ্কায়।


 
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হওয়া তিন দিনব্যাপী ‘বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৫’তে পাওয়া যাচ্ছে দোয়েলের অ্যাডভান্সড ১৬১২ আই৩, অ্যাডভান্সড আই৩ বায়ো, অ্যাডভান্সড ১৬১২ আই৫, স্ট্যান্ডার্ড ২৬০৩, অ্যাডভান্সড ই, ক্রমবুক এবং ট্যাব।
 
এক্সপোর দ্বিতীয় দিন মঙ্গলবার (১৬ জুন) রাজধানীর রামপুরা থেকে মেলায় এসেছেন সন্দীপ কর্মকার। আড়াই বছর আগে দোয়েল থেকে ল্যাপটপ কিনেছিলেন তিনি।

সন্দীপ বাংলানিউজকে বলেন, দোয়েলের সার্ভিস খুবই ভালো। ল্যাপটপও ভালো। তবে সমস্যা একটাই চার্জ থাকে না। গত আড়াই বছরে পাঁচ বার ব্যাটারি বদলাতে হয়েছে।   আমার পরিচত অনেকে নানা ব্রান্ডের ল্যাপটপ কিনেছিলেন, তাদের কারও কারও ব্যাটারি বদলাতে হয়েছে একবার। তবে এদের মধ্যে অনেকের অন্যান্য সমস্যা হয়েছে, যেগুলো দোয়েলের ল্যাপটপে হয়নি।
 
একই অভিযোগ তোলেন বিপুল পাল। সরকারি বাঙলা কলেজের এই ছাত্র বলেন, দেশীয় কোম্পানি হিসেবে দোয়েল থেকেই ল্যাপটপ কেনার ইচ্ছা। তবে ভয় পাচ্ছি যদি অন্যদের মতো চার্জে সমস্যা দেখা দেয়!
 
একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা রাব্বী-উল-হাসান জানান, দোয়েলের প্রোডাক্ট খুবই ভালো। আমি আগেও একটি ল্যাপটপ ব্যবহার করেছি, তবে একটাই সমস্যা চার্জ থাকে না। এই সমস্যা কাটিয়ে উঠতে পারলে দোয়েল অনেক ভালো করতে পারে।
 
বিদেশি পণ্যের একই কনফিগারেশন দোয়েলে অনেক কম দামে পাওয়া যায়, যোগ করেন রাব্বী।
 
মার্কেটিং পলিসির দুর্বলতার কারণে দোয়েল পিছিয়ে- এমন অভিযোগও তোলেন কেউ কেউ।
 
তবে এই অভিযোগ-সমস্যা অনেকাংশেই দোয়েল কাটিয়ে উঠেছে বলে দাবি করেন রমনা সার্ভিসিং সেন্টারের সহকারী প্রকৌশলী এ.বি.এম নাহিদুজ্জামান।
 
তিনি জানান, সরকারিভাবে যে দোয়েল ল্যাপটপগুলো দেওয়া হয়েছিল, সেগুলোতে এই সমস্যা ছিল। তবে এখন যে পণ্যগুলো বাজারে রয়েছে, সেগুলোতে চার্জের কোনো সমস্যা নেই। পুরোনো যে ল্যাপটপগুলোতে ব্যাটারি সমস্যা ছিল, সেগুলোর মধ্যে মে মাসেও ১৫শ’ ল্যাপটপ মেরামত করা হয়েছে।
 
এই মেলায় ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। সবচেয়ে বেশি চলছে দোয়েল ট্যাব। সোমবার (১৫ জুন) থেকে মঙ্গলবার (১৬ জুন) বিকেল পর্যন্ত ১৫টি অর্ডার পাওয়া গেছে। যেগুলো আগামী ৩৫ দিনের মধ্যে গ্রাহকদের হাতে পৌঁছে দেওয়া হবে, বলেন নাহিদুজ্জামান।

তিনি আরও বলেন, এবারের মেলায় ক্রেতাদের জন্য সবচেয়ে আকর্ষণীয় খবর হলো ‘থান্ডরোবোট’। প্রাথমিকভাবে এই গেমিং ল্যাপটপের দাম নির্ধারণ করা হয়েছে ৮০ হাজার টাকা। এতে ইনটেল কোর আই৭-৪৭১০ প্রসেসর, ৬এম ক্যাশ (৩.৫০ গিগাহার্জ এর বেশি), ৮জিবি ডিডিআর৩ (ইন্টেল এইচএম৭৭) ৠাম, উইন্ডোজ ৮/১০ এবং এইচডি ওয়েবক্যাম সুবিধা।

দোয়েলের সফলতার দিক তুলে ধরে নাহিদুজ্জামান বলেন, আমাদের সবচেয়ে সফল দিক হলো গ্রাহক সেবা। যেসব পণ্যে ওয়ারেন্টি রয়েছে, দ্রুততম সময়ে সেগুলো সমাধান করা হয়। এত দ্রুত সেবা অন্য কোনো প্রতিষ্ঠান দিতে পারে না, দাবি করে তিনি।
 
তিনি জানান, গাজীপুর (টঙ্গী), ঢাকা (রমনা-বিটিসিএল ভবন), খুলনা (বিটিসিএল ভবন), কুমিল্লা (টিটিসি), যশোর (টিটিসি), পাবনা (টিটিসি), ময়মনসিংহ (টিটিসি), সিলেট (টিটিসি), রাজশাহী (বিটিসিএল ভবন), বরিশাল (টিটিসি), ফেনী (টিটিসি), চট্টগ্রাম (টিটিসি), রংপুর (টিটিসি) এবং ফরিদপুরে (টিটিসি) দোয়েল ল্যাপটপ এবং এর সেবা পাওয়া যায়।

দোয়েল পণ্য সম্পর্কে বিস্তারিত জানা যায় তাদের www.doel.com.bd ওয়েবসাইটে এবং www.facebook.com/doel.l.tss ফেসবুক পেজে।

এছাড়া, দোয়েলের রয়েছে মোবাইলের ব্যাটারি, চার্জার, কার্ড রিডার, এসডি কার্ড, এনার্জি সেভিং বাল্ব, টেলিফোন সেট, ওয়ার লেস সেট, সিঙ্গেল ফেজ উইডেড বডি মিটার এবং ৩-পি মিটার।

সোমবার (১৫ জুন) দুপুর ১টায় এ মেলার উদ্বোধন হয়। দেশের সবচেয়ে বড় প্রযুক্তি আয়োজন ‘বাংলাদেশে আইসিটি এক্সপো-২০১৫’ আগামী বুধবার (১৭ জুন) পর্যন্ত চলবে।
 
বাংলাদেশ সরকারের ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) যৌথভাবে এই প্রদর্শনী ও মেলার আয়োজন করেছে।
 
আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ২আই প্রকল্প, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বেসিস, সিটিও ফোরাম এবং আইএসপিএবি।
 
মেলার প্লাটিনাম স্পন্সর হিসেবে ডেল ও এইচপি, গোল্ড স্পন্সর কনিকা মিনোল্টা এবং মাইক্রোল্যাব এবং সিলভার স্পন্সর প্রোলিংক ও এন আরবি গ্লোবাল ব্যাংক লিমিটেড অংশ নিয়েছে।
 
মেলার মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে এটিএন বাংলা, এফ এম ৮৯.৬ এবং দৈনিক সমকাল।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
এটি/এইচএ/

** তথ্যপ্রযুক্তির যাবতীয় সমাধানে হুয়াই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।