ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বুয়েটের ৫ শিক্ষার্থী পেয়েছে আইটিইই স্কলারশীপ অ্যাওয়ার্ড

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
বুয়েটের ৫ শিক্ষার্থী পেয়েছে আইটিইই স্কলারশীপ অ্যাওয়ার্ড ছবি: সংগৃহীত

বিজেআইটি একাডেমি (বাংলাদেশ জাপান ইনফরমেশন টেকনোলজি) ও জাপানের কেজেএস কোম্পানির সহযোগিতায় বুয়েটে অনুষ্ঠিত হয়েছে আইটিইই (ইনফরমেশন টেকনোলজি ইঞ্জিনিয়ারস এক্সামিনেশন) স্কলারশীপ অ্যাওয়ার্ড।

বুয়েটের সিএসই বিভাগের আইএসি সম্মেলন কক্ষে সোমবার বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির (বুয়েট) সিএসই বিভাগের ৫ শিক্ষার্থীকে আইটিইই স্কলারশীপ অ্যাওয়ার্ড তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি কেজেএস কোম্পানির সিইও তিসুগুনোবো অগিনো।



উপস্থিত ছিলেন বিজেআইটি একাডেমির চিফ এক্সিকিউটিভ অফিসার জাভেদ হাসান, কেজেএস কোম্পানির চিফ অপারেটিং অফিসার নাইয়োমি নোজাকি, এক্সিকিউটিভ ডাইরেক্টর সাইয়ুরি ওগিনি এবং কনসালটেন্ট সিনোসুকে তাসাকা,বুয়েটের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।

বুয়েটে অধ্যায়নরত ৪৯ জন শিক্ষার্থী তিন ধাপে পরীক্ষা দিয়ে নিজেদের যোগ্যতা ও দক্ষতার প্রমান দিয়ে এই স্কলারশীপ অ্যাওয়ার্ড অর্জন করে।  

প্রসঙ্গত, জাপানে তথ্যপ্রযুক্তিভিত্তিক পেশায় যারা কর্মরত রয়েছেন তাদের পরীক্ষা নেয় আইটিইই। আইসিটি ক্ষেত্রে আইটিইই সার্টিফিকেট নিয়ে কর্মরত রয়েছেন ৫ থেকে ৬ লাখ মানুষ। আর সে কারণেই দেশটির আইসিটি পরিসরের নিয়ন্ত্রণকারী একটি প্রতিষ্ঠান হয়ে আছে আইটিইই।

প্রতিষ্ঠানটি আইসিটি ক্ষেত্রে উচ্চমানের সার্টিফিকেট প্রদান করায় জাপানের পাশাপাশি এশিয়া জুড়ে জনপ্রিয়তা পেয়েছে।

বিশ্বব্যাপী তাদের এই সার্টিফিকেট ব্যবস্থাকে ছড়িয়ে দেয়ার পরিকল্পনার অংশ হিসেবে গত ৫ মে বাংলাদেশে ৪৯ জন বাছাইকৃত প্রকৌশলী শিক্ষার্থীর পরীক্ষা নেয় প্রতিষ্ঠানটি। তিন ধাপে পরীক্ষা নেয়ার পর বাংলাদেশের ৫ জন শিক্ষার্থী কৃতিত্বের সঙ্গে উত্তীর্ন হয়।

উল্লেখ্য, বাংলাদেশ-জাপান সু-সম্পর্কের ধারাবাহিক সহযোগিতার অংশ হিসেবে আইটিইই এই কার্যক্রম পরিচালনা করছে যেখানে সহায়তা করছে কেজেএস কোম্পানি এবং বিজেআইটি একাডেমি।

সংশ্লিষ্টদের প্রত্যাশা সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ পরিকল্পনা বাস্তবায়নে আইটিইই’র কার্যক্রম সহায়ক প্রকল্প হিসেবে কাজ করবে।

বা্ংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।