ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

পাইথনের উপর কোডস্প্রিন্ট ক্যাম্প

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
পাইথনের উপর কোডস্প্রিন্ট ক্যাম্প

জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা পাইথন নিয়ে হয়ে গেল ৫ দিনের বিশেষ কোডস্প্রিন্ট ক্যাম্প। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) দশ বছরপূর্তি উৎসবের বছরব্যাপী আয়োজনের অংশ হিসেবে অনুষ্ঠিত হয় এ কোডস্প্রিন্ট ক্যাম্প।



বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সহায়তায় বিসিসি কম্পিউটার ল্যাবে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত পাইথন নিয়ে চলে নানা ধরনের কার্যক্রম।

১১ জুন শুরু হওয়া এ কোডস্প্রিন্টের সমাপনী অনুষ্ঠানে ১৮ জনকে সার্টিফিকেট তুলে দেন বিসিসি’র নির্বাহী পরিচালক এসএম আশরাফুল হক।

বক্তব্যে তিনি এ ধরনের প্রোগ্রামিং ভাষাভিত্তিক আয়োজনের প্রশংসা করেন এবং অংশগ্রহণকারীদের অভিনন্দন জানান। এ সময়ে বিসিসি’র পরিচালক এনামুল কবির, বিডিওএসএনের যুগ্ম সম্পাদক এনায়েত হোসেন রাজীব, ক্যাম্পের সমন্বয়ক তানভির শুভ উপস্থিত ছিলেন।

এর আগে অনলাইন পরীক্ষার মাধ্যমে প্রায় ৫১জন আবেদনকারীর মধ্যে পাঁচদিনের এ ক্যাম্পের জন্য ১৮জনকে চূড়ান্তভাবে নির্বাচন করা হয়।

ক্যাম্প পরিচালনা করেন মাফিনার খান, মোজাম্মেল হক, মোস্তাক আহমেদ, মো. তাহমিদ ইসলাম, তাহমিদ রাফি, মাহফুজ আজিজ, তানভির শুভ এবং নরওয়ে থেকে অনলাইনে মেন্টর হিসেবে ছিলেন নাইমা জাকারিয়া।

নির্বাচিতদের কোডস্প্রিন্টে ডিজাইন, ডেভলপমেন্টের পাশাপাশি বর্তমানে সময়পোযোগী বিভিন্ন প্রকল্প ভিত্তিক কাজ শেখানো হয়।

আয়োজকরা একই ধরনের আরো আয়োজন দেশের বিভিন্ন অঞ্চলেও করার কথা জানান।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।