ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দ্বিতীয় দিনেও প্রাণবন্ত আইসিটি এক্সপো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
দ্বিতীয় দিনেও প্রাণবন্ত আইসিটি এক্সপো ছবি: জি এম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিআইসিসি থেকে: স্কুল কলেজসহ সব ধরনের অফিস খোলা। সবাই ব্যস্ততার মধ্যই সময় পার করছেন।

কিন্তু সব ব্যস্ততার ফাঁকে যেন একটু সময় রাখছেন দেশের বৃহৎ আইসিটি এক্সপো’র জন্য।

রাজধানীর আগারগাঁ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৫তে এমনই ইঙ্গিত পাওয়া গেলো। প্রযুক্তিপ্রেমীদের উপস্থিতিতে প্রাণবন্তই ছিল আইসিটি এক্সপো।

তিনদিনব্যাপী প্রদর্শনীর দ্বিতীয় দিনের (মঙ্গলবার, ১৬ জুন) শুরু থেকেই প্রযুক্তিপ্রেমীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। কেউ পরিবার নিয়ে, কেউবা বন্ধুবান্ধবের সঙ্গে আবার কেউ কেউ একাই প্রযুক্তির এ প্রদর্শনীতে প্রবেশ করছেন, এমন দৃশ্য সারাদিনই ছিল।

সবাইকে নতুন প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার লক্ষে অনুষ্ঠিত এ আইসিটি এক্সপোতে তথ্য প্রযুক্তি নিয়ে যাবতীয় তথ্য পাচ্ছেন প্রযুক্তিপ্রেমীরা। ফলে কষ্ট করে আসাটাও স্বার্থক হচ্ছে তাদের।

 প্রদর্শনী ঘুরে দেখা যায়, নতুন নতুন প্রযুক্তি নির্ভর পণ্যের প্রদর্শনী চোখ মেলে দেখছেন দর্শনার্থীরা। স্টলের কর্মীরা পরিচয় করিয়ে দিচ্ছেন তাদের পণ্যের সঙ্গে। আর মনোযোগ সহকারে উপভোগ করছেন দর্শনার্থীরা।

রাজধানীর উত্তরা থেকে পরিবার নিয়ে প্রদর্শনীতে এসেছেন শরিফুল হাসান। তিনি বাংলানিউজকে জানান, একটি মোবাইল অথবা ল্যাপটপের দোকানে গেলে একটি প্রতিষ্ঠানের বিভিন্ন মডেলের পণ্য দেখা যায়। কিন্তু এই প্রদর্শনীতে চিত্রটি ভিন্ন। অনেকগুলো প্রতিষ্ঠানের নতুন পণ্য দেখে কেনার সুযোগ রয়েছে। তাছাড়া এখানে ছাড়ও পাওয়া যাচ্ছে।

দর্শনার্থীদের আগমনে খুশি প্রদর্শনীতে অংশগ্রহণ করা প্রতিষ্ঠানের সবাই। প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াই’র সলিউশন ম্যানেজার মোহাম্মাদ ইশফাক জাহান রাফি বাংলানিউজকে জানান, দর্শনার্থীদের মাঝ থেকে তারা ব্যাপক সাড়া পাচ্ছেন। অনেকেই পণ্য সম্পর্কে ধারণা নিচ্ছেন। আবার কেউ কেউ বুকিংও দিচ্ছেন। সবমিলিয়ে খুবই ভালো চলছে।
 
প্রদর্শনীতে প্রযুক্তিনির্ভর বিভিন্ন পণ্য নগদ ছাড়ে কিনতে পারছেন। তরুণ উদ্যোক্তা ও শিক্ষার্থীদের নতুন নতুন আবিস্কারের প্রদর্শনী দেখে অবাক হচ্ছে অনেকেই। গেমিং জোনে পুরো সময়ই তরুণরা ভিড় জমিয়েছিল। এছাড়াও অনেকেই তথ্য প্রযুক্তি নিয়ে বিভিন্ন সেমিনারেও উপস্থিতি ছিল অনেক বেশি।

 বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে এ প্রদর্শনী শুরু হয়েছে সোবমবার (১৫ জুন)। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলছে।

বুধবার রাত ৮টায় পর্দা নামবে এ প্রদর্শনীর। এতে বিনামূল্যে প্রবেশ করতে পারছেন দর্শনার্থীরা।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ১৬ জুন, ২০১৫
একে/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।