ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটি এক্সপো

ফ্রিল্যান্সারদের লেনদেনের সহায়তায় স্ট্যান্ডার্ট চার্টার্ড ব্যাংক

আবু খালিদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, জুন ১৭, ২০১৫
ফ্রিল্যান্সারদের লেনদেনের সহায়তায় স্ট্যান্ডার্ট চার্টার্ড ব্যাংক ছবি: জি এম মুজিবুর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিআইসিসি: আউটসোর্সিং ও ফ্রিল্যান্সারদের জন্য হিসাব খোলার পাশাপাশি আন্তর্জাতিক ডেবিট কার্ডের সুবিধা দিচ্ছে স্ট্যান্ডার্ট চার্টার্ড ব্যাংক। এই ডেবিট কার্ডের মাধ্যমে দেশ-বিদেশের সব জায়গায় লেনদেন করতে পারবেন গ্রাহকরা।


 
রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত তিনদিনব্যাপী বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৫’তে এমনই অফার এনেছে স্ট্যান্ডার্ট চার্টার্ড ব্যাংক। প্রদর্শনীর মূল দরজা পার হয়ে বাম দিকের একেবারেই সামনে ব্যাংকটির স্টল।
 
ব্যাংকের সিনিয়র ম্যানেজার (ডিপোজিট অ্যান্ড ডেবিট কার্ড) তাহসীন তাহের জানান, আউটসোর্সিং ও ফ্রিল্যান্সার পেশায় যারা আছেন তাদের অনলাইনে দেশ-বিদেশে লেনদেন করতে হয়। এক্ষেত্রে অনেক সময় লেনদেন করতে গিয়ে বেশ ঝামেলায় পড়তে হয় গ্রাহকদের। কিন্তু স্ট্যান্ডার্ট চার্টার্ড ব্যাংকে হিসাব খুললে কোনো ঝামেলাতে পোহাতে হবে না। আর এই হিসাব খুলতে ডেবিট কার্ডের জন্য কোনো চার্জও লাগবে না।

তবে হিসাব খোলার আগে বাংলাদেশ অ্যাসোসিয়েট অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস) থেকে একটি সনদ সংগ্রহ করতে হবে। সনদ গ্রহণের তথ্য বেসিসের ওয়েবসাইটে দেওয়া রয়েছে। সনদের জন্য তিন হাজার টাকা দরকার হবে গ্রাহককে।
বেসিস থেকে সনদ সংগ্রহের পর ব্যাংকে ই আর কিউ হিসাব খোলা যাবে। }

এই লেনদেন গ্রাহকরা যেন খুব সহজেই পান সেই লক্ষ্যেই ব্যাংকের পক্ষ থেকে গ্রাহকদের কাছ থেকে কোনো চার্জ নেওয়া হচ্ছে না। ই আর কিউ হিসাবে সর্ব্বোচ্চ ৬০ শতাংশ রেমিটেন্স রাখা যাবে। আর অবশিষ্ট টাকা সংশ্লিষ্ট সঞ্চয়ী হিসাবে রাখার সুযোগ রয়েছে।

এই হিসাবে জমা ডলার আন্তর্জাতিক ডেবিট কার্ডের মাধ্যমে দেশ ও বিদেশের যে কোনো এটিএম বুথ থেকে উত্তোলন করতে পারবেন গ্রাহকরা। এর পাশাপাশি এ কার্ডের মাধ্যমে অনলাইনে পেমেন্ট এবং বাজার করাও যাবে।
 
প্রদর্শনী ছাড়াও ব্যাংকের যে কোনো শাখা থেকে এই হিসাব খোলা যাবে। বুধবার রাত ৯টায় শেষ হবে এ প্রদর্শনী।
 
বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ১৭ জুন, ২০১৫
একে/এএ

** নেটওয়ার্ক-পাওয়ারের যাবতীয় সমাধানে প্রোলিংক
** দৈনন্দিন জীবনে আমূল পরিবর্তন আনবে 'আইওটি’
** পেনড্রাইভ আকৃতির ‘কম্পিউটার’
** হরতালে দর্শনার্থী কম হওয়ার আশঙ্কা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।