ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গ্যালাক্সি ট্যাব ই’র ঘোষণা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, জুন ১৭, ২০১৫
গ্যালাক্সি ট্যাব ই’র ঘোষণা

তাইওয়ানের বাজারগুলোতে আর কদিন পরই দেখা যাবে স্যামসাং’র নতুন ট্যাব গ্যালাক্সি ‘ই’। এ মুহূর্তে ট্যাবটির ঘোষণা দিয়েছে দক্ষিন কোরিয়ার প্রযুক্তিপণ্যের জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠান।

ঘোষণাকালে জানানো হয় চলতি মাসের শেষ দিকে দেশটির সব বাজারের জন্য ট্যাব ‘ই’ এর আনুষ্ঠানিক প্রকাশ করা হচ্ছে।

কিন্তু তাইওয়ান ছাড়া বিশ্বের অন্যান্য বাজারে গ্যালাক্সি সিরিজের নতুন ট্যাবটি ছাড়ার বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি।

এটি সম্পূর্ণ নতুন ধরনের গ্যালাক্সি ট্যাব। ট্যাবটির নাম ই দেয়ার কারণ হিসেবে বলা হয়েছে ‘ই’তে স্পষ্টভাবে বাজেট সল্যুশন বোঝায়। এছাড়া যারা এখন এমন একটি ট্যাবলেটের খোজ করছে যাতে গুগলের অ্যান্ড্রয়েড সফটওয়্যার থাকবে তাদেরকে এটি আকর্ষন করবে।

আরো বলা হচ্ছে, ট্যাবটির হার্ডওয়্যার বিবেচনায় যদিও এটা বাজেট সারির পণ্য। কিন্তু পণ্যটিকে দেখে মনে হয় বর্তমান বাজারের একই দামের সব পণ্যের তুলনায় অনেক উন্নত। তথ্য মতে, ই এর বহিরাংশ অনুজ্জল মসৃণ প্লাস্টিকে তৈরি যা গ্রাহকদের মুহূর্তেই মন কাড়তে পারবে।

ট্যা্বটির ভেতরের দিক সম্পর্কে বলা হয়েছে যে যারা সাধারণত মৌলিক সুবিধাগুলো পেতে আগ্রহী তারা নিশ্চিত এটি পেতে চেষ্টা করবে।

যদিও এতে অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ দেয়া নেই তবে স্যামসাং’র প্রচলিত টাচউইজ লেয়ারের গুরুত্ব বুঝে অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাটকে বেছে নেয়া হয়েছে ই এর জন্য।  

এর হার্ডওয্যার বৈশিষ্ট্য প্রসঙ্গে উল্লেখ করা হয় ৯.৬ ইঞ্চি আকৃতির টাচস্ক্রিন পর্দায় পিক্সেল রেজ্যুলেশন ১২৮০ বাই ৮০০, ১.৩ গিগাহার্জ কোয়াডকোর প্রসেসর সাথে ১.৫ জিবি ৠাম এবং ৮ জিবি ইন্টারনাল মেমোরি (বর্ধনযোগ্য) এবং পেছনের দিকে ৫এমপি এবং সামনের দিকে আছে ২ এমপি সেলফি শুটার। আর ওয়াইফাই হলো এর একমাত্র সংযোগ।

ব্যাটারি ৫ হাজার এমএএইচ, পুরুত্ব ৮.৫ মিমি. ওজন ৪৯০ গ্রাম। ধারণা করা হচ্ছে, এরপরে একই ধরনের এর আরেকটি মডেলের ঘোষণা দেবে স্যামসাং।

ট্যাব ই এর মূর্ল নির্ধারণ করা হয়েছে ২২৬ ইউএসডি যা ভারতীয় রুপিতে পড়বে পায় ১৫ হাজার। কিন্তু পণ্যটিতে অন্তর্ভূক্ত বৈশিষ্ট্য অনুযায়ী দাম কিছুটা বেশি বলেও মনে করছে কেউ কেউ।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুন ১৭, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।