ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটি এক্সপো ’১৫

মরণোত্তর তথ্য-প্রযুক্তি সম্মাননা পেলেন দেশের প্রথম প্রোগ্রামার

আবু তালহা, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২০ ঘণ্টা, জুন ১৭, ২০১৫
মরণোত্তর তথ্য-প্রযুক্তি সম্মাননা পেলেন দেশের প্রথম প্রোগ্রামার ছবি: জি এম মুজিবুর- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে: তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে অবদানের জন্য আইসিটি এক্সপো ’১৫ তথ্য-প্রযুক্তি সম্মাননা স্মারক (মরণোত্তর) পেলেন বাংলাদেশের প্রথম কম্পিউটার প্রোগ্রামার মো. হানিফুদ্দিন উদ্দিন মিয়া।

বুধবার (১৭ জুন) সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেশের সবচেয়ে বড় প্রযুক্তি আয়োজন ‘বাংলাদেশে আইসিটি এক্সপো-২০১৫’ এর সমাপনী অনুষ্ঠানে এ গুণী ব্যক্তিকে সম্মানিত করা হয়।



সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত হানিফুদ্দিন উদ্দিন মিয়ার ছেলে শরীফ হাসান ও মোস্তফা জব্বারের হাতে এ সম্মাননা স্মারক তুলে দেন।

১৯২৯ সালের নাটোর জেলার সিংড়া থানার হুলহুলিয়া গ্রামে বাংলাদেশের প্রথম কম্পিউটার প্রোগ্রামার মো. হানিফুদ্দিন উদ্দিন মিয়া জন্মগ্রহণ করেন। ১৯৬৪
সালের শেষ দিকে বাংলাদেশে আসা এবিএম ১৬২০ কম্পিউটারটি বাংলাদেশ পরামাণু শক্তি কমিশনে স্থাপন ও পরিচালনার পেছনে তার অনন্য অবদান রয়েছে।

১৯৯৭ সালে বাংলাদেশ টেলিভিশনের কম্পিউটার অনুষ্ঠানের মাধ্যমে তিনি প্রথম মিডিয়ার সামনে আসেন। ২০০৭ সালে এ গুণী ব্যক্তির মৃত্যু হয়।

অনুষ্ঠানে সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকারকে শ্রেষ্ঠ প্রধান প্রযুক্তি কর্মকর্তা-২০১৪ সম্মাননা দেওয়া হয়। বর্তমানে তিনি এনসিসি ব্যাংকে প্রধান প্রযুক্তি কর্মকর্তা হিসেবে কর্মরত।

সোমবার (১৫ জুন) দুপুরে রাষ্ট্রপতি আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে তিনদিনব্যাপী এ তথ্যপ্রযুক্তি মেলার উদ্বোধন করেন।

বাংলাদেশ সরকারের ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) যৌথভাবে এ প্রদর্শনী ও মেলার আয়োজন করেছে।

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, জুন ১৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।