ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তি খাতের বাজেট বিষয়ে অর্থমন্ত্রীকে স্মারকলিপি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, জুন ২০, ২০১৫
তথ্যপ্রযুক্তি খাতের বাজেট বিষয়ে অর্থমন্ত্রীকে স্মারকলিপি

তথ্যপ্রযুক্তি খাতের বাজেট বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে স্মারকলিপি দিয়েছেন খাতটির প্রধান তিন বাণিজ্য সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডরস অ্যাসোসিয়েশন (আইএসপিএবি)।

বিসিএস সভাপতি এএইচ মাহফুজুল আরিফ ও বেসিস সভাপতি শামীম আহসান বুধবার (১৭ জুন) স্মারকলিপিটি আবুল মাল আবদুল মুহিত-এর কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন।



এসময় আরো উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্যপ্রযুক্তি সচিব শ্যাম সুন্দর শিকদার এবং ডাক ও টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ইমরান আহমেদ চৌধুরী।  

৪ শতাংশ ভ্যাট (২০১৫-১৬ অর্থবছর) নির্ধারণের ফলে ই-কমার্স খাতের বিকাশ বাধাগ্রস্থ হবে। আর এতে ক্রেতারা অনলাইনে কেনাকাটায় নিরুৎসাহিত হবে উল্লেখ করে প্রাথমিকভাবে আগামী ৩ থেকে ৫ বছরের জন্য ই-কমার্সের সকল লেনদেনের ওপর থেকে খুচরা বিক্রয় পর্যায়ে মূল্য সংযোজন কর প্রত্যাহারের প্রস্তাব করেছে বেসিস। একইসাথে ভ্যাট আদায়ে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক ভ্যাট অটোমেশন ব্যবস্থা চালু করা এবং সফটওয়্যার ও আইটিইএস ব্যবসার জন্য বাড়িভাড়ার উপর ধার্যকৃত ৯% ভ্যাট প্রত্যাহার করারও প্রস্তাব করা হয় বেসিসের পক্ষ থেকে।

স্মারকলিপিতে বিসিএসের পক্ষ থেকে কম্পিউটার হার্ডওয়্যার খাতকে আইটিইএস হিসেবে অন্তর্ভূক্ত করা এবং এ খাতের প্রকৃত উন্নয়ন ঘটানোর লক্ষ্যে তথ্যপ্রযুক্তি খাতকে শিল্প হিসেবে ঘোষণা দেওয়ার প্রস্তাব করা হয়। এছাড়াও ডিজিটাল শিক্ষা উপকরণ যেমন মাল্টিমিডিয়া প্রজেক্টর, ডিজিটাল ক্যামেরা, ২৭ ইঞ্চি পর্যন্ত মনিটর, মাল্টি ফাংশনাল প্রিন্টার, ইন্টারনেট সংযোগের জন্য নেটওয়ার্কিং ডিভাইস সহ এ ধরনের সব পণ্যের আমদানি শুল্ক মওকুফ করা সেইসাথে এইচএস কোড পুনর্বিবেচনা, পুনর্বিন্যাস এবং শুল্ক-কর হারের সুষম প্রয়োগ নিশ্চিত করারও আহ্বান জানানো হয়।

ইন্টারনেট সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছানোর জন্য নেটওয়ার্ক যন্ত্রপাতির প্রয়োজন হয়। যেজন্য নেটওয়ার্ক যন্ত্রপাতির সহজলভ্যতা ও সুলভ মূল্য নিশ্চিতে ইন্টারনেট যন্ত্রপাতির উপরও কম্পিউটার-এর মত বিবিধ শুল্ক প্রত্যাহার করে নেয়ার জন্য স্মারকলিপিতে জোর দাবি জানিয়েছে আইএসপিএবি। একইসাথে ফাইবার অপটিক ক্যাবলের জন্য বর্তমানে প্রযোজ্য ৩৭.৮৩% ভ্যাট ও শুল্ক উল্লেখযোগ্য হারে কমানোরও প্রস্তাব করা হয় এতে।

স্মারকলিপিতে সফ্টওয়্যার ও আইটিইএস এর আয়কর অব্যাহতির সময়সীমা ২০১৯ থেকে বাড়িয়ে ২০২৪ পর্যন্ত করা এবং দেশিয় সফটওয়্যার কোম্পানিগুলোর স্বার্থে বিদেশি সফটওয়্যার আমদানিতে ৫% শুল্ক আরোপ করায় কম্পিউটার সরঞ্জামাদির ওপর ধার্য শুল্ক ২৫% থেকে নামিয়ে ১০% করায় অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জুন ২০, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।