ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বর্ধিত শুল্কে মোবাইল ফোনের আমদানি কমছে-বিএমপিআইএ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, জুন ২০, ২০১৫
বর্ধিত শুল্কে মোবাইল ফোনের আমদানি কমছে-বিএমপিআইএ

প্রস্তাবিত বাজেটে মোবাইল ফোনের ওপর থেকে শুল্ক হ্রাসের আহ্বান জানিয়েছে দেশের মোবাইল ফোন আমদানিকারক প্রতিষ্ঠানগুলোর সংগঠন বিএমপিআইএ। সংগঠনটির দাবি, মোবাইল ফোনের ওপর ২১.৭৫ শতাংশ শুল্ক আরোপ হওয়ায় সীমিত আয়ের মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে মোবাইল ফোন।

যা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পথে অন্তরায়।  

বিএমপিআইএ সুত্র মতে, ২০১৪-১৫ অর্থবছরে সরকার প্রথমবারের মতো হ্যান্ডসেট আমদানিতে ১০ শতাংশের পরিবর্তে মোট ২১.৭৫ শতাংশ শুল্ক আরোপ করে। এই বর্ধিত শুল্কের মধ্যে রয়েছে ৫ শতাংশ কর, ১৫ শতাংশ মুসক এবং এক শতাংশ সারচার্জ। বর্ধিত এই কর আরোপে মোবাইল ফোনের আমদানি উল্লেখযোগ্য হারে কমছে।  

গত নয় মাসে মোবাইল ফোনের আমদানি কমেছে ৪০ ভাগ। গত বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে যেখানে ৮২ লাখ ১৮ হাজার ৫৪৩ ইউনিট সেলফোন আমদানি হয়েছিল সেখানে কর বৃদ্ধির পরবর্তী চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে আমদানি ৫১ লাখ ১১ হাজার ৪২২ ইউনিটে নেমে এসেছে। এছাড়া গত বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে ১৭ লাখ ৩১ হাজার ৮৮৪ ইউনিট স্মার্টফোন আমদানি হলেও  চার মাসের ব্যবধানে তা নেমে এসেছে ৮ লাখ ৬৭ হাজার ৫৩৩ ইউনিটে।

বিএমপিআইএ মনে করছে যে মূলত বর্ধিত কর আরোপে অবৈধ পথে আমদানি এবং আন্ডার ইনভয়েসিং বাড়ছে। ফলে সরকার কাঙ্খিত রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

রেজোয়ানুল হক বিএমপিআইএ’র সাধারণ সম্পাদক বলেন, মোবাইল ফোন আমদানির হ্রাসের দুটি কারণ থাকতে পারে। যার একটি অবৈধ পথে মোবাইল ফোনের আমদানি বাড়ছে অথবা সাধারণ মানুষ নতুন মোবাইল ফোন কিনতে সক্ষম নয়।

দেশে বর্তমানে ১২ কোটির বেশি মোবাইল ফোনের গ্রাহক রয়েছে। বর্তমানে ইন্টারনেট গ্রাহকের ৯৫ ভাগই সেলফোন থেকে ইন্টারনেট ব্যবহার করছেন। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন প্রেক্ষাপটে মোবাইল ফোন দারুণ ভূমিকা রাখছে। তবে কর বৃদ্ধিতে ইন্টারনেট এবং মোবাইলের মতো সেবা খাতটি হুমকির মুখে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। পাশাপাশি দেশের অন্যতম একটি সম্ভাবনাময় শিল্প সফটওয়ার ও  মোবাইল অ্যাপ্লিকেশন।  

দেশের অসংখ্য তরুণ এ কাজের সঙ্গে জড়িত। তবে স্মার্টফোন ব্যবহার না বাড়লে বিকাশমান এ শিল্পেও বাধা আসতে পারে। অথচ শুল্ক ১০ শতাংশ হলে এমন চিত্র দেখতে হতো না।

যে কারণে খাতটির সম্ভাবনা আর প্রতিবন্ধকতার দিকগুলো বিবেচনা করে বিএমপিআইএ সরকারের প্রতি চলতি বাজেটেই বর্ধিত শুল্ক প্রত্যাহার করে মোবাইল ফোনের দাম সহনীয় রাখার আহ্বান জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, জুন ২০, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।