ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রধানমন্ত্রীর কাছে ডব্লিউএসআইএস পুরস্কার হস্তান্তর

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, জুন ২২, ২০১৫
প্রধানমন্ত্রীর কাছে ডব্লিউএসআইএস পুরস্কার হস্তান্তর

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০১৫ তুলে দেওয়া হয়েছে।

‘অ্যাকসেস টু ইনফরমেশন অ্যান্ড নলেজ’ ক্যাটাগরিতে মনোনীত এটুআই প্রোগ্রামের জাতীয় তথ্য বাতায়ন এ বছরের ডব্লিউএসআইএস পুরস্কার অর্জন করেছে।

জাতিসংঘের আইসিটি সংক্রান্ত বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) জেনেভার সদর দফতরে ২৬ মে বাংলাদেশকে এ পুরস্কার দেওয়া হয়।

ডব্লিউএসআইএস’র প্রাথমিক বাছাইয়ে তিন নম্বর ক্যাটাগরিতে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, চীন, জার্মানি, ইন্দোনেশিয়া, মিশর, ভারত, সৌদি আরব, মালয়েশিয়া, কুয়েত, ইতালি ও পোল্যান্ডের ৪৬টি উদ্ভাবনী প্রকল্প মনোনীত হয়েছিল।

সোমবার (২২ জুন) জাতীয় সংসদে মন্ত্রিপরিষদ সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. আবুল কালাম ‍আজাদ প্রধানমন্ত্রীর হাতে এ পুরস্কার তুলে দেন।

পুরস্কার গ্রহণকালে প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন শুধু স্বপ্ন নয় বরং বাস্তবতা। দেশের তৃণমূল পর্যায় থেকে শুরু করে সব স্তরের মানুষ এর সুফল পেতে শুরু করেছে। ডব্লিউএসআইএস পুরস্কার ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে একটি আন্তর্জাতিক স্বীকৃতি। আমি দেশবাসীর প্রতি এই পুরস্কার উৎসর্গ করছি।

এ সময় উপস্থিত ছিলেন- অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন ‍আনোয়ার, পরিচালক (প্রশাসন) হুমায়ুন কবির ও এটুআই প্রোগ্রামের জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাঈমুজ্জামান মুক্তা।

উল্লেখ্য, ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে উদ্যোগ ও বাস্তবায়নের বড় ধরনের স্বীকৃতি হিসেবে বিবেচিত হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মানুষের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন ও বিশ্বব্যাপী উদ্ভাবনী উদ্যোগের বিকাশে কাজ করে ‍যাচ্ছে ডব্লিউএসআইএস।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, জুন ২২, ২০১৫
পিআর/এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।