ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘ওয়ান বাংলাদেশ’ বাস্তবায়নে ‘বেসিস উইমেন্স ফোরাম’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, জুন ২৭, ২০১৫
‘ওয়ান বাংলাদেশ’ বাস্তবায়নে ‘বেসিস উইমেন্স ফোরাম’ ছবি: জি এম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে (আইসিটি) নারী উদ্যোক্তা তৈরি ও তাদের পর্যাপ্ত সহযোগিতা দিতে যাত্রা শুরু করলো ‘বেসিস উইমেন্স ফোরাম’।
 
শনিবার (২৭ জুন) সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এক অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) নারীদের জন্য আলাদা এই প্ল্যাটফর্ম গঠন করে।


 
আইসিটি খাতে নারীর অংশগ্রহণ নিশ্চিতের পাশাপাশি ‘ওয়ান বাংলাদেশ’ বাস্তবায়নে এক মিলিয়ন দক্ষ জনশক্তি তৈরির কার্যক্রমে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে কাজ করবে এই ফোরাম।
 
২০১৮ সাল নাগাদ ১০ লাখ আইসিটি উদ্যোক্তা তৈরি, আইসিটি সেক্টরে আয় এক বিলিয়ন ডলারে উন্নীত ও এই সেক্টর থেকে জিডিপিতে ১ শতাংশ যোগ এবং প্রতি বছর এক কোটি করে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ানোই হলো ‘ওয়ান বাংলাদেশ’র ধারণা।
 
ফোরাম গঠনের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে অনুষ্ঠানের অতিথি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, নারীদের অগ্রযাত্রায় এই ফোরাম আরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
 
রাজনীতিতে নারীর অংশগ্রহণ থাকলেও এই উদ্যোগের ফলে বিশ্ববিদ্যালয় থেকে পাস করা নারী প্রকৌশলীদের আইসিটি খাতে নিয়ে আসবে বলে মনে করেন প্রতিমন্ত্রী।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম বলেন, নারীরা একবার শুরু করলে আর তাদের বিরতি নেই। এই উদ্যোগের ফলে নারীরা একটি প্ল্যাটফর্মের মাধ্যমে সংগঠিত হয়ে এগিয়ে যাবে।
 
বাণিজ্য সচিব হেদায়েতুল্লা আল মামুন, আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার, এফবিসিসিআই সভাপতি মাতলুব আহমাদ, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা সভাপতি সেলিমা আহমেদ প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
 
অনুষ্ঠানে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, আন্তর্জাতিকভাবে তথ্যপ্রযুক্তি খাতে নারীদের অনেক ভূমিকা থাকলেও আমাদের প্ল্যাটফর্মের অভাবে নারীরা পিছিয়ে থাকছে। এই প্ল্যাটফর্ম নারীদের সুযোগ আরও বাড়িয়ে দেবে।  
 
ফোরামের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন বেসিস পরিচালক সামিরা জুবেরী হিমিকা। তিনি বলেন, সঠিক দিকনির্দেশনার অভাবে পিছিয়ে থাকা নারীরা আর পিছিয়ে থাকবে না, তারা এই ফোরামের মাধ্যমে উঠে আসবে।
 
অনুষ্ঠানে আইসসিটি খাতসহ বিভিন্ন ক্ষেত্রের নারী উদ্যোক্তারা অংশ নেন।

অনুষ্ঠানের আগে, বেসিস সদস্যদের ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়।
 
বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, জুন ২৭, ২০১৫
এমআইএইচ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।