ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট বিস্তারে যা চান মার্ক জুকারবার্গ

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, জুলাই ২, ২০১৫
ইন্টারনেট বিস্তারে যা চান মার্ক জুকারবার্গ

ঢাকা: ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ পৃথিবীর সবার জন্য বিনামূল্যে ইন্টারনেট সেবা দিতে চান। সে জন্য তিনি ইন্টারনেট.ওআরজি নামে একটি ওয়েবসাইট চালু করেছেন এ উদ্যোগের অংশ হিসেবে।



এ জন্য তিনি একশটি দেশে ফেসবুকসহ বেশকিছু সাইট ফ্রি ব্রাউজারের সুযোগ করে দিয়েছেন।

জুকারবার্গ বিশ্বব্যাপী ইন্টারনেট বিস্তারে একটি প্রক্রিয়া অবলম্বন করতে চান। এজন্য তিনি তার ফেসবুক পেজে ইন্টারনেট লেজার পদ্ধতির ছবি দিয়েছেন।

ফেসবুকের একদল কর্মী লেজার রশ্মির মাধ্যমে ইন্টারনেট নেটওয়ার্ক স্থাপন করতে কাজ করে যাচ্ছেন বলে জানিয়েছেন জুকারবার্গ।  

বিভিন্ন সংস্থা স্যাটেলাইট থেকে ইন্টারনেটের নেটওয়ার্ক দেওয়ার যে উদ্যোগ নিয়েছে, ফেসবুক তা করবে না। তার বদলে উড়োজাহাজ থেকে লেজার বিমকে ছড়িয়ে দেওয়া হবে। এই বিম ইন্টারনেটের নেটওয়ার্ক হিসেবে কাজ করবে। স্যাটেলাইটের মতো অত উঁচু থেকে নয়।

এ বিষয়ে মার্ক জুকারবাগের বক্তব্য, লেজার বিমের মাধ্যমে ইন্টারনেটের নেটওয়ার্ক ছড়িয়ে দিলে ডাটা সরবরাহের ক্ষেত্রে নাটকীয় পরিবর্তন আনবে। অনেক দ্রুত ডাটা সরবরাহ করা যাবে। শুধু তাই-ই নয়, এর মাধ্যমে দূর-দূরান্তের গ্রাহকের কাছে দ্রুত ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়া যাবে।

এর আগে তিনি একইভাবে ড্রোন ব্যবহারের কথা বলেছিলেন।

বুধবার বিশ্বব্যাপী এক প্রশ্নোত্তর অনুষ্ঠানের মাধ্যমে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ এ সব তথ্য জানান।

তিনি জানান, যোগাযোগের ক্ষেত্রে নভোচারীদের ব্যবহৃত পদ্ধতিকে কাজে লাগাতে চান তিনি।

এ জন্য ফেসবুকের পক্ষ থেকে একটি শ্বেতপত্র প্রকাশ করা হয়েছে। এতে ‘ফ্রি স্পেস অপটিক’ ব্যবহার করে লেজার বিমের মাধ্যমে দ্রুতগতির ইন্টারনেট সেবা দেওয়ার কথা জানানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, জুলাই ০২, ২০১৫
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।