ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মজিলার ‘ওপেন ওয়েব টুলসে’ মিলবে কাঙ্ক্ষিত ই-সেবা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, জুলাই ৫, ২০১৫
মজিলার ‘ওপেন ওয়েব টুলসে’ মিলবে কাঙ্ক্ষিত ই-সেবা

ঢাকা: দেশে ইন্টারনেটভিত্তিক বিভিন্ন প্রযুক্তিসেবা (ই-সেবা) সহজলভ্য ও ব্যবহার উপযোগী করতে মজিলা ফাউন্ডেশনের সঙ্গে যৌথভাবে কাজ করবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাস্তবায়নাধীন একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প।

এ উদ্যোগ বাস্তবায়ন হলে ইন্টারনেট প্রযুক্তি ব্যবহারকারী প্রতিষ্ঠান ও ব্যক্তি মজিলা ফাউন্ডেশনের ওয়েব টুলস বিনামূল্যে ব্যবহার করে ই-সেবাকে আরও সহজলভ্য এবং কার্যকরী করতে পারবেন।

  

রোববার (০৫ জুলাই) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে প্রকল্পের উপদেষ্টা আনীর চৌধুরী এবং মজিলা ফাউন্ডেশনের জ্যেষ্ঠ পরিচালক বেন মসকোউইটজ এসব তথ্য জানান।

সভায় আনীর চৌধুরী বলেন, বর্তমানে মোবাইল ও ইন্টারনেটভিত্তিক সেবার পরিধি বাড়ছে। দেশে ১২ কোটির বেশি মানুষ মোবাইল এবং সাড়ে চার কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে।

ভবিষ্যতে এ সংখ্যা আরও বাড়বে। আর এই মাধ্যম ব্যবহার করে খুব সহজে জনগণের দোরগোড়ায় বিভিন্ন সেবা পৌঁছে দেওয়া সম্ভব।

তিনি বলেন, আন্তর্জাতিক প্রতিষ্ঠান মজিলা তাদের ওপেন ওয়েব টুলসের মাধ্যমে ই-সেবা দেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। এতে যেকোনো সেবাদাতা কিংবা গ্রহীতা ‘ওপেন ওয়েব টুলস’ ব্যবহার করে সেবা নিতে পারবেন।

‘এ বছরই বাংলাদেশে ওপেন ওয়েব টুল উদ্বোধন  করবে মজিলা। এর মাধ্যমে ব্যবহারকারীরা বিনাম‍ূল্যে ওয়েব কনটেন্ট তৈরি করতে পারবেন এবং এর জন্য কোনো অভিজ্ঞতা বা দক্ষতার প্রয়োজন নেই,’ বলেন মজিলা ফাউন্ডেশনের বেন মসকোউইটজ।  

মতবিনিময় সভা শেষে প্রধানমন্ত্রী কার্যালয়ের করবী হলে এটুআই-মজিলা ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে একটি কর্মশালার আয়োজন করা হয়।

‍কর্মশালায় প্রস্তাবিত ‘ওপেন ওয়েব টুলস’ ব্যবহারের উপযোগিতা, সরকারি সেবা সংস্থা, প্রতিষ্ঠানগুলোতে ব্যবহারের ক্ষেত্র ও চাহিদা নিরূপণ এবং ওয়েবটুলস ব্যবহার সম্পর্কে ধারণা দেওয়া হয়।

কর্মশালায় এটুআই প্রকল্প ও মজিলা ফাউন্ডেশনের  ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৫
এমএইচপি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।