ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলায় খান একাডেমি আনছে গ্রামীণফোন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, জুলাই ৯, ২০১৫
বাংলায় খান একাডেমি আনছে গ্রামীণফোন ছবি: শাকিল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য খান একাডেমির উচ্চমান সম্পন্ন শিক্ষা উপকরণ বাংলা ভাষায় রূপান্তরে সহায়তা করবে মোবাইল অপারেটর গ্রামীণফোন।

‘লোকালাইজিং খান একাডেমি’ শীর্ষক উদ্যোগের আওতায় গ্রামীণফোন, আগামী এডুকেশন ফাউন্ডেশন (বাংলাদেশ) ও আগামী ইনকরপোরেটেড (যুক্তরাষ্ট্র) এর সহযোগিতায় খান একাডেমি বাংলা লাইভ সাইট চালু করার জন্য খান অ্যাকাডেমি প্ল্যাটফর্ম বাংলায় অনুবাদ করবে।



বৃহস্পতিবার (০৯ জুলাই) রাজধানীর একটি হেটেলে সংবাদ সম্মেলনে গ্রামীণফোনের এ করপোরেট রেসপন্সিবিলিটি উদ্যোগের ঘোষণা দেওয়া হয়।

উদ্যোগ সম্পর্কে গ্রামীণফোনের হেড অব এক্সটার্নাল কমিউনিকেশনস সৈয়দ তালাত কামাল বলেন, সবার জন্য ইন্টারনেট পৌঁছে দেওয়ার লক্ষ্যে গ্রামীণফোন ইন্টারনেটের সঙ্গে শিক্ষার সংযোগ সৃষ্টি করার নিরন্তর প্রচেষ্টা করে যাচ্ছে। মানসম্মত শিক্ষা উপকরণ সবার কাছে পৌঁছে দেওয়ার আদর্শ মাধ্যম ইন্টারনেট। এ উদ্যোগের মাধ্যমে বাংলাদেশের শিক্ষক-শিক্ষার্থীরা যেকোনো জায়গা থেকে যেকোনো সময় উচ্চমানসম্মত শিক্ষা উপকরণ ব্যবহার করতে পারবেন।

খান একাডেমির প্রতিষ্ঠাতা সালমান খান একটি ভিডিও মেসেজের মাধ্যমে গ্রামীণফোন ও আগামীকে এ উদ্যোগের জন্য ধন্যবাদ জানান।

গ্রামীণফোনের হেড অব কর্পোরেট রেসপন্সিবিলিটি দেবাশীষ রায় ও আগামী এডুকেশন ফাউন্ডেশনের ডিরেক্টর প্রোগ্রামস দিলরুবা চৌধুরী এসময় উপস্থিত ছিলেন।

তালাত কামালের বিশ্বাস, খান একাডেমির উপকরণ বাংলায় স্থানীয়করণ ও স্থানীয় পাঠ্যসূচি অনুযায়ী বিন্যাসকরণের মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীরা মানসম্মত শিক্ষা উপকরণ ব্যবহার করতে পারবেন। এর ফলে ইন্টারনেটে বাংলা শিক্ষা উপকরণের পরিমাণও বাড়বে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০০৬ সালে সালমান খান যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান ‘খান একাডেমি’ প্রতিষ্ঠা করেন। এর মূল লক্ষ্য হচ্ছে, সবার জন্য যেকোনো স্থানে বিনামূল্যে বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করা।

প্রতিষ্ঠানটি ইউটিউব ভিডিওর মাধ্যমে মাইক্রো লেকচার পরিবেশন করে। এছাড়াও প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে শিক্ষকদের জন্য অনুশীলন ও সাহায্য উপকরণ রয়েছে।

২০১১ সাল থেকে খান একাডেমির সঙ্গে কাজ করে যাচ্ছে আগামী। বিশ্বব্যাপী বাংলা ভাষাভাষী মানুষ বিশেষত বাংলাদেশের শিক্ষক-শিক্ষার্থীদের জন্য খান একাডেমির শিক্ষা উপকরণ পৌঁছে দিতে তারা কাজ করছে।

স্থানীয়করণের সর্বশেষ উদ্যোগগুলো facebook.com/KABanglaTranslationCommunity লিঙ্কে পাওয়া যাবে।

অলাভজনক প্রতিষ্ঠান ‘আগামী’ বাংলাদেশের সুবিধাবঞ্চিত শিশুদের জন্য শিক্ষা নিশ্চিতকরণে কাজ করে যাচ্ছে। ২০০৩ সালে যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠিত আগামীর সহযোগী প্রতিষ্ঠানের কার্যালয় রয়েছে ঢাকায়।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৫
এমআইএইচ/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।