ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এশিয়া প্যাসিফিক আল্ট্রা-ব্রডব্যান্ড সামিটে হুয়াই

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৫
এশিয়া প্যাসিফিক আল্ট্রা-ব্রডব্যান্ড সামিটে হুয়াই

ব্যাংককে অনুষ্ঠিত এশিয়া প্যাসিফিক আল্ট্রা-ব্রডব্যান্ড সামিটে উন্নততর সংযুক্ত এশিয়া গড়ার প্রস্তাব দিয়েছে চীনের বিশ্বখ্যাত আইসিটি পণ্য ও সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াই।

সামিটে অংশগ্রহনকারী এশিয়া প্যাসিফিকের নীতিনির্ধারণী সংস্থা সমূহ, ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন(আইটিইউ), বৃহৎ মোবাইল ক্যারিয়ার এবং লাইট রিডিং, হেভি রিডিং ও ওভাম সহ টেলিকমিউনিকেশন ইন্ডাস্ট্রি পার্টনাররা এ ব্যাপারে একমত পোষণ করেছেন।


 
আইসিটি খাতে সংশ্লিষ্ট আন্তর্জাতিক এসব প্রতিষ্ঠানের অংশগ্রহনে অনুষ্ঠিত এ সামিটে ব্রডব্র্যান্ড মানুষের দৈনিন্দন জীবনে কি প্রভাব ফেলেছে সেসব দিক উঠে আসে।

বক্তারা বলেন, ব্রডব্যান্ড অ্যাপ্লিকেশনের দ্রুত উন্নয়ন মানুষের জীবন, জীবিকা এবং বিনোদনে ব্যাপক পরিবর্তন এনে দিয়েছে।

আজকের দিনে ব্রডব্যান্ড একটি অবিচ্ছেদ্য অংশ। আর ব্রডব্যান্ডের এই চাহিদা ফিক্সড ব্রডব্যান্ড অবকাঠামোর সার্বিক উন্নয়ন আরো এগিয়ে নিয়ে গিয়েছে। অপারেটরদের অনেকের জন্য আল্ট্রা-ব্রডব্যান্ড এখন মূল বিনিয়োগের বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে।

সামিটে জানানো হয়, হুয়াই গ্লোবাল কানেক্টিভিটি ইনডেক্স অনুযায়ী একটি দেশের আইটি বিনিয়োগ ২০ শতাংশ বৃদ্ধি পেলে সেই দেশের জিডিপি ১ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব। বর্তমানে বিশ্বব্যাপী যখন সম্পদের অপ্রতুলতা সামাজিক উন্নয়নের ক্ষেত্রে প্রধাণ বাধা ঠিক তখন বিশ্বের বাজারগুলোর জন্য কানেক্টিভিটি একটি মূল কম্পেটিটিভ এডভান্টেজে পরিণত হয়েছে।
 
উচ্চগতির ইন্টারনেট এবং হাই-ডেফিনেশনের ভিডিওর চাহিদার কারণে অপারেটর নেটওয়ার্কসমূহের ক্রমাগত উন্নয়ন হয়েছে।

অপারেটর এবং ওটিটি সমূহের পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে ব্যবসা প্রবৃদ্ধি, কন্টেন্ট এবং নেটওয়ার্ক ইন্টিগ্রেশনে গতি এসেছে।

সামিটে কানেক্টিভিটি উন্নয়ন লক্ষ্য হিসেবে ‘কানেক্ট ২০২০’ ধারণা উপস্থাপন করের আইটিইউ।

এছাড়া সামিটে অংশ নেয়া কিছুসংখ্যক দক্ষিণ-পূর্ব এশিয়ার নীতিনির্ধারকরা মনে করছেন সুস্থ শিল্প পরিবেশ গঠন, বিনিয়োগে উৎসাহ এবং ফিক্সড ব্রডব্যান্ড অবকাঠামো উন্নয়নের জন্য উপযুক্ত নীতিমালা প্রণয়ন করা প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।