ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

যৌথভাবে নেক্সাস স্মার্টফোন আনছে গুগল, হুয়াই

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৫
যৌথভাবে নেক্সাস স্মার্টফোন আনছে গুগল, হুয়াই

হুয়াই আর গুগল যৌথভাবে আনতে যাচ্ছে নেক্সাস স্মার্টফোন, এমন গুজব অনেক আগে থেকেই শোনা গেছে। তবে এবার পুরো অনলাইন জুড়ে ছড়িয়ে পড়েছে যৌথভাবে তৈরি সেই ফোনটির আনুষ্ঠানিক প্রকাশের খবর।



সংবাদমাধ্যমগুলো প্রতিবেদনে জানায়, চীনের মোবাইল ফোন নির্মাতা হুয়াই একটি ডিভাইস নিয়ে কাজ করছে। এই ফাল্গুনে যেটার আনুষ্ঠানিক প্রকাশের সম্ভাবনা রয়েছে।

অ্যান্ড্রয়েড নির্ভর নেক্সাস ফোনটির ব্যাপারে আরো নিশ্চিত তথ্য দিয়েছে হুয়াই এবং গুগলের সাথে নিবিড়ভাবে কাজ করা একটি সুত্রটি। আইবিটাইমস ইউকে তথ্যটি প্রকাশ করে।

একইভাবে গত মে মাসে অ্যান্ড্রয়েড পোলিসও অনুমান ভিত্তিক তথ্য প্রকাশ করে। যেখানে জানানো হয়, এ বছরে নেক্সাসে যুক্ত হচ্ছে আরো দুটি নেক্সাস যার একটি হুয়াইয়ের অন্যটি এলজি‘র।

প্রযুক্তিপণ্যের পর্যবেক্ষকদের মতে, গুগল এবং হুয়াইয়ের একসঙ্গে কার্যক্রম পরিচালনা যা দুটি প্রতিষ্ঠানকে সমানভাবে লাভবান করতে পারবে।

কিন্তু লক্ষণীয় বিষয়টি হচ্ছে চীনের বাজার সরকারের কঠিন নিয়ন্ত্রণে। ফলে সম্ভবত সমগ্র চীনে সার্চ জায়ান্টের ব্যবসা পরিচালনা সরকারের নিয়ন্ত্রণে থাকবে।

এছাড়া্ও অনুমান করা হচ্ছে প্রতিষ্ঠান দুটির এই সম্পর্ক চীনে সার্চ জায়ান্টকে অ্যাপ স্টোর তৈরিতে সাহায্য করবে। সেইসাথে হুয়াই কর্তৃক নেক্সাস ফোন যুক্তরাষ্ট্রের বাজারে হুয়াইকে আরো এগিয়ে নিতে সাহায্য করবে।

যেটাই হোক, এ মুহূর্তে এগুলো মাত্রই অনুমান আর গুজব।

সবশেষ এটাই বলা যায় যে এ ব্যাপারে গুগল কিংবা হুয়াইয়ের থেকে আনুষ্ঠানিক ঘোষণা না আসা পর্যন্ত অপেক্ষায় করতে হবে।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।