ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কিডস, প্যারেন্ট মোডে ক্যানভাস ট্যাবি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৫
কিডস, প্যারেন্ট মোডে ক্যানভাস ট্যাবি

প্রযুক্তির কারণে বর্তমান সময়টা যে কত দ্রুতগতিতে পরিবর্তন হচ্ছে তা বলার অপেক্ষা রাখেনা। আজকের দিনের বাচ্চারা আর ৯০ দশকের বাচ্চা্দের খেলাধুলার দিকটি তুলনা করলে দেখা যায় ব্যাপক পরিবর্তন।

সেসময় শিশুরা খেলাধুলায় কেমন অভ্যস্ত ছিল আর এই সময়ে শিশুরা কিভাবে খেলছে।

প্রযুক্তি যেন বর্তমানে প্রতিটি ক্ষেত্রে সম্মুখে রয়েছে। সেই চিন্তা থেকেই ভারতীয় স্মার্টফোন নির্মাতা মাইক্রোম্যাক্স নতুন ৭ ইঞ্চির এইচডি টিএফটি ডিসপ্লের ট্যাবলেট নিয়ে আসার সিদ্ধান্ত নেয়। ছোট শিশুদের উদ্দেশ্যে তৈরি ডিভাইসটির নামকরণ হয়েছে ক্যানভাস ট্যাবি। কিডস এবং পেরেন্ট, ডুয়্যাল মোডের ক্যনভাস ট্যাবি ভারতীয় রুপিতে মূল্য মাত্র ৬ হাজার ৪৯৯ আর বাংলাদেশী টাকায় এটি প্রায় ৮ হাজার।

নতুন এই ট্যাবের উল্লেখযোগ্য দিক হচ্ছে বাচ্চারা ট্যাবটিতে কি ধরনের কাজ করছে তা জানতে পারবে অভিবাবকরা। ফলে তারা দুরথেকেই ট্যাবটিতে অ্যাকসেস করে সেটিংস পরিবর্তন করে নিতে পারবে।

এর আরো লক্ষ্যণীয় দিক কিড মোডের বিষয়বস্ত বিশেষজ্ঞদের দারা নির্ধারিত। আগে থেকেই এতে শিক্ষামূলক অ্যাপস ও ভিডিও ইন্সটল থাকবে।

আর পেরেন্ট মোডের দিকে আসলে দেখা যায় অ্যান্ড্রয়েডে প্রচলিত পেরেন্টাল কন্ট্রোল যা দুরথেকে প্রবেশ করা এবং ট্যাবের সেটিং পরিবর্তন করা যায়। এছাড়া ট্যাবটিতে বাচ্চারা কি কাজ করছে তার বিস্তারিত পাওয়া যাবে প্রতিদিনের রিপোর্টে। এমনকি অভিভাবকরা ব্যবহারের সময়সীমা নির্ধারণ করে দিতে পারবে সেইসাথে রয়েছে আরো অনেক সুবিধা।

এসব সুবিধা ছাড়াও পণ্যটি অ্যান্ড্রয়েডের ৪.৪ কিটক্যাট সংস্করণ থাকছে পাশাপাশি অসহনীয় তীব্র আলো থেকে চোখকে বাচাঁতে আছে উন্নত নিরাপত্তা ব্যবস্থা। ট্যাবটি ১.৩ গিগাহার্জ ডুয়্যাল কোর প্রসেসর সাথে ১ জিবি ৠাম শক্তিসমপন্ন।

এছাড়া ভয়েস কলিং সুবিধার এই ট্যাবে আছে ডুয়্যাল সিম এবং ৮জিবি বিল্ট ইন স্টোরেজ যা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ৩২জিবি পর্যন্ত বর্ধনযোগ্য।

এর ক্যামেরা ডিপার্টমেন্টে রয়েছে ২ এমপি মূল এবং ভিজিএ ফ্রন্ট ক্যামেরা। সংযোগ অপশনে পাওয়া যাবে থ্রিজি, ওয়াইফাই, ব্লুটুথ ৪.০, জিপিএস। আর এসব ফিচার চালাতে আছে ৩২০০ এমএএইচ ব্যাটারি।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৫   
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।