ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্যামসাং গিয়ার এস’কে টেক্কা দেবে ইনটেক্সের আইরিস্ট

‌আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
স্যামসাং গিয়ার এস’কে টেক্কা দেবে ইনটেক্সের আইরিস্ট

আন্তর্জাতিক পর্যায়ের বৃহ তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো নিজ ব্র্যান্ডের স্মার্টওয়াচ নিয়ে স্মার্টওয়াচের ভুবনে প্রবেশ করেছে বেশ আগেই। ভারতীয় মোবাইল ফোন নির্মাতা ইনটেক্স এবারে সেই সারিতে যুক্ত হয়েছে ব্যতিক্রমধর্মী একটি স্মার্টওয়াচ নিয়ে।

সিম সমর্থন করা স্মার্টওয়াচের নাম দিয়েছে তারা আইরিস্ট।

ইনটেক্সের প্রথম এই স্মার্টওয়াচ পরিচালনায় রয়েছে গুগলের অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট অপারেটিং সিস্টেম।

তথ্য মতে, সাংহাইয়ের মোবাইল ওয়ার্ল্ড কঙগ্রেসে (এমডব্লিউসি) আনুষ্ঠানিক প্রকাশের মাধ্যমে আইরিস্টের যাত্রা শুরু হয়। স্মার্টওয়াচটি হবে ব্যতিক্রমধর্মী দাবি নির্মাতা প্রতিষ্ঠানের।

ভারতের বাজারে এর দাম পড়বে ১১ হাজার ৯৯৯ রুপি আর বাংলাদেশের বাজারে এর দাম পড়বে প্রায় সাড়ে ১৪ হাজার টাকা।

অন্যান্য তথ্য মতে, পণ্যটি স্বয়ং প্লেস্টোরে সহজে প্রবেশ করা ছাড়াও অনেকটা স্মার্টফোনের মতো কাজ করবে।

ইনটেক্সের আরো দাবি, এটি জনপ্রিয় অনেক অ্যাপ যেমন হোয়াটসঅ্যাপ এবং টু্ইটার উপভোগের জন্য ওয়াচের ডিসপ্লে সহজসাধ্য করা হয়েছে।

এদিকে আইরিস্টের কার্যপ্রণালী পর্যবেক্ষণ করে মন্তব্য করা হচ্ছে এটা অনেকেরই উদ্বেগের কারণ হয়ে দাড়াবে। কেননা প্রথম থেকেই বেশিরভাগ অ্যান্ড্রয়েড অ্যাপ সবদিক থেকে সহজে ব্যবহারের উপযুক্ত নয় এবং কম রেজ্যুলেশনের ডিসপ্লে।

ইনটেক্সের এই আইরিস্ট রয়েছে থ্রিজি সিম কার্ড স্লট যা ব্যবহারকারীদের কল দেয়া নেয়ার কাজে সমর্থন করবে। যেটা আরো একবার প্রমাণ করছে এটি নিজেই স্মার্টফোনের মতো কাজ করতে পারদর্শী।

এসব ফিচার এবং সিম কার্ড সাপোর্টের দিকগুলো বিবেচনা করে প্রযুক্তি অঙ্গনের লোকজন মন্তব্য করছে ইনটেক্সের আইরিশ পুরোপুরিভাবে স্যামসাং এর গিয়ার এস এর সাথে টেক্কা দেবে।

পণ্যটির কারিগরি বৈশিষ্ট্য সম্পর্কে জানানো হয়, ১.৫৬ ইঞ্চি সাফায়্যার গ্লাসের এ পণ্যটির রেজ্যুলেশন ২৪০ বাই ২৪০ যা স্বচ্ছতা নিশ্চিত করে। এছাড়া আছে ফেস শনাক্তে সক্ষম ৫ এমপি ক্যামেরা, ১.২ গিগাহার্জ ডুয়্যাল কোর প্রসেসর, ৫১২ এমবি ৠাম, ৪জিবি ইন্টারনাল মেমোরি এবং ৬০০ এমএএইচ ব্যাটারি। এর স্টান্ডবাই সময় ২০০ ঘণ্টা পর্যন্ত এবং টকটাইম ৪ ঘণ্টা পর্যন্ত দাবি ইনটেক্সের।

আইরিস্টে আছে ভয়েস অ্যাসিসটেন্ট যার মাধ্যমে ইমেইল, মেসেজ, ডায়াল নাম্বার এবং অ্যাপ খোলা এবং বন্ধ করা যাবে।

এছাড়া আছে টি অন-স্ক্রিন কিবোর্ড। এগুলো ছাড়াও পাওয়া যাবে আইকানেক্ট অ্যাপ যা স্মার্টফোনের সঙ্গে সুসংগত করবে যদি সিম কার্ড ছাড়া ব্যবহৃত হয়।
এর উল্লেখযোগ্য আরেকটি ফিচার পেডোমিটার যা ব্যবহারকারীর কাজ ট্র্যাক করতে পারবে।

খুব শীঘ্রই ইবে এর মাধ্যমে বিশেষভাবে পাওয়া যাবে ইনটেক্সের এই আইরিস্ট।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।