ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুক ছাড়াই বিশ্বব্যাপী উন্মুক্ত মেসেঞ্জার

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৫
ফেসবুক ছাড়াই বিশ্বব্যাপী উন্মুক্ত মেসেঞ্জার

ঢাকা: যোগাযোগের জনপ্রিয় সামাজিক সাইট ফেসবুক থেকে এখন মুক্ত হয়েছে ‘মেসেঞ্জার’। এখন থেকে ফেসবুক অ্যাকাউন্ট না থাকলেও বিশ্বের যে কোনো প্রান্ত থেকে যে কেউ শুধুমাত্র মেসেঞ্জারের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন।

সেই সঙ্গে ভিডিও কলও করা যাবে।

এই  সুযোগ এতদিন মাত্র কয়েকট দেশের মধ্যেই সীমাবদ্ধ ছিল। তবে এ জন্য মেসেঞ্জারটি অ্যাপটি অ্যান্ড্রয়েড, আইফোন বা উইন্ডোজ ফোন, ট্যাব, ল্যাপটপ কিংবা ডেস্কটপে ডাউনলোড করে নিতে হবে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (বাংলাদেশে শুক্রবার) ফেসবুক ছাড়াই মেসেঞ্জার উন্মুক্তের ঘোষণা দেওয়া হয়। গত মাস থেকে শুধুমাত্র কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, পেরু এবং ভেনেজুয়েলায় এ সুযোগ উন্মুক্ত ছিল।

ফেসবুক মেসেঞ্জার টিমের ডেভিড মারকাস তার অ্যাকাউন্টে একটি ছবি পোস্ট করে মেসেঞ্জারের বর্তমান সুবিধার কথা উল্লেখ করেন।

তিনি তার পোস্টে বলেন, এখন থেকে সবাই মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন এ ঘোষণা দিতে পেরে আমি আনন্দিত এবং খুবই উত্তেজিত। কারো যদি ফেসবুক অ্যাকাউন্ট নাও থাকে, তাহলেও তিনি এখন থেকে ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন। যে কেউ শুধুমাত্র ফোন নম্বর দিয়েই মেসেঞ্জারে সাইন আপ করতে পারবেন।

তিনি বলেন, এখন কেউ মেসেঞ্জারে সাইন আপ করতে চাইলে ওয়েলকাম স্ক্রিনে ‘নট অন ফেসবুক’ নামে একটি অপশন আসবে।

এরপর ওই অপশনে চাপ দিলে নাম, ফোন নম্বর এবং অ্যাকাউন্টের ছবি চাইবে। যাদের ফেসবুক অ্যাকাউন্ট আছে, মেসেঞ্জার অ্যাপ চালু করতে গেলে একই প্রক্রিয়া অবলম্বন করতে হবে।

দেরিতে হলেও বিশ্বব্যাপী আলাদাভাবে মেসেঞ্জার ব্যবহারের সুযোগ পাচ্ছেন ফেসবুক গ্রাহকেরা। সামাজিক সাইটটি প্রথমে ‘ড্র সামথিং ভিডিও গেম’ নামে এক অপশন চালু করে। এরপর মে মাসে মেসেঞ্জারের সঙ্গে ভিডিও কলিংয়ের সুবিধা যোগ করে। একই মাসে ফেসবুক ঘোষণা দেয়, শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রাহকেরা মেসেঞ্জার ব্যবহারের মাধ্যমে বন্ধুদের কাছে অর্থ পাঠাতে পারবে।

যদিও এই সুবিধা মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়া আর কোথাও এখন পর্যন্ত চালু করা হয়নি।  

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৫
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।