ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জিওমি’র প্রতিদ্বন্দী উমি’র হ্যামার

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, জুলাই ২০, ২০১৫
জিওমি’র প্রতিদ্বন্দী উমি’র হ্যামার

চীনের স্মার্টফোন ইন্ড‍াস্ট্রিতে উমি মোবাইল যারা বিশ্বের দ্রুত উত্থানশীল স্মার্টফোন নির্মাতা জিওমি’র চরম প্রতিদ্বন্দী হিসেবেই পরিচিত। ইতিমধ্যে জিওমি স্থানীয় বাজার ছাড়াও অন্যান্য বাজারে বিশেষকরে ভারতীয় গ্রাহকদের কাছে বেশ চাহিদার ব্র্যান্ড হয়ে উঠতে সক্ষম হয়েছে।

শেষ পর্যন্ত উমি মোবাইলও ভারতীয়দের থেকে জনপ্রিয়তা অর্জনের লক্ষ্যে উমি হ্যামার নামের নতুন একটি স্মার্টফোন নিয়ে প্রবেশ করেছে দেশটিতে।
 
এ বিষয়ে সংবাদমাধ্যমগুলো প্রতিবেদনে জানায়, উমি মোবাইলের ফোরজি স্মার্টফোন যেটি ভারতীয় ই-কমার্স সাইট ফ্লিপকার্টে বিপণন শুরু করেছে থার্ড পার্টি রিটেইলার।

ভারতের বাজারে পণ্যটির দাম পড়বে প্রায় ১১ হাজার রুপি যা টাকায় প্রায় সাড়ে ১৩ হাজার।

উমি হ্যামার নিয়ে প্রতিষ্ঠানের দাবি এটি সব সময়ের তুলনায় অনেক টেকসই হবে। কেননা অ্যাভিয়েশন অ্যালয় ফ্রেমে তৈরি হয়েছে পণ্যটির বহিরাংশ।

ডুয়্যাল সিম সমর্থনকারী এ পণ্যটি নিয়ে তাদের আরো দাবি এটি ফোরজি সংযোগ সমর্থন করে।

স্মার্টফোনটিতে আর কি ধরনের বৈশিষ্ট্য রয়েছে সে বিষয়ে প্রকাশিত তথ্যের মধ্যে আছে ৫ ইঞ্চি পর্দা, ১.৫ গিগাহার্জের ৬৪ বিটের কোয়াড কোর প্রসেসর যা দূর্দান্তভাবে কাজ সম্পাদনের নিশ্চয়তা প্রদান করে এবং অল্পমাত্রায় ব্যাটারির খরচ হয়।

উমি মোবাইল অফিসিয়াল ওয়েবসাইটের তথ্য অনুযায়ী উমি হ্যামারে অন্তর্ভূক্ত ৠাম ২ জিবি, ১৬ জিবি ইন্টারনাল মেমোরি যা ৬৪ জিবি পর্যন্ত বর্ধনযোগ্য, ২২৫০ এমএএইচ ব্যাটারি। প্রতিষ্ঠানের দাবি কমপক্ষে ৯ ঘণ্টা পর্যন্ত ফোরজি ইন্টারনেট ব্রাউজিং, ১১ ঘণ্টা ভিডিও প্লেব্যাক, ২৮ ঘণ্টা পর্যন্ত ২জি কল এবং ৪২ ঘণ্টা পর্যন্ত মিউজিক প্লেব্যাক করতে পারবে ব্যবহারকারীরা।

পণ্যটিতে রয়েছে ডুয়্যাল লেড ফ্ল্যাশসহ ১৩ এমপি ক্যামেরা আর ফ্রন্টে আছে ৩ এমপি ক্যামেরা।

অ্যান্ড্রয়েডের কিটক্যাটে চলবে এটি যা খুব শীঘ্রই ললিপপ ভার্সনে নেয়া যাবে।

উমি মোবাইলের আরো দাবি, পণ্যটির প্রচন্ড রকমের আঘাত সহ্নীয় ক্ষমতা আছে, এমনকি পানিতে এটা পরিস্কার করতে পারবে ব্যবহারকারীরা।

বলা হচ্ছে, জিওমি ইতিমধ্যে ভারতে ভাল অবস্থান করে নিয়েছে। কিন্তু একই দেশের প্রতিদ্বন্দী দুই নির্মাতার নজর যদিও একই বাজারে, তাই পেছনে আসা উমি মোবাইল কতোটা সফল হবে সেটাই এখন দেখার অপেক্ষা।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, জুলাই ২০, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।