ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বেসিস, আইডিএলসি’র মধ্যে চুক্তি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
বেসিস, আইডিএলসি’র মধ্যে চুক্তি

সফটওয়্যার, বিপিও এবং ই-কমার্স ব্যবসার জন্য উদ্যোক্তারা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণসহ বিভিন্ন ধরনের আর্থিক সুবিধা গ্রহণে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়।

এ সমস্যা সমাধানে তথ্যপ্রযুক্তি খাতের দেশের শীর্ষস্থানীয় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফ্টওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।



আইডিএলসি’র প্রধান কার্যালয়ে বৃহস্পতিবার চুক্তি সাক্ষর অনুষ্ঠানে বেসিসের পক্ষে নির্বাহী পরিচালক সামী আহমেদ ও আইডিএলসি’র পক্ষে হেড অব এসএমই জাহিদ ইবনে হাই স্মারকে স্বাক্ষর করেন।

এসময় বেসিস  সভাপতি শামীম আহসান ও আইডিএলসি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসাইন উপস্থিত ছিলেন। অন্যান্যদের মধ্যে বেসিস মহাসচিব উত্তম কুমার পাল, যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল এবং আইডিএলসি’র এর  হেড অব ক্রেডিট আসিফ সা’দ বিন শামস এবং এসএমই বিভাগের উর্ধ্বতনরা উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী বেসিস সদস্যদের জন্য আইডিএলসি থেকে অপেক্ষাকৃত স্বল্পসুদে এসএমই ঋণ, স্বল্পমেয়াদী ঋণ, ফ্যাক্টরিং ও ওয়ার্কঅর্ডার ফাইন্যান্সিং, নারী উদ্যোক্তা ঋণ, বাণিজ্যিক যানবাহন ঋণ, কমার্শিয়াল স্পেস ক্রয়ের জন্য ঋণ এবং স্টার্টআপ ঋণের ব্যবস্থা থাকবে। পাশাপাশি আইডিএলসি দেশের তথ্য প্রযুক্তি খাতের সম্প্রসারণ এবং বহুল প্রচারে স্পন্সর সংগ্রহসহ আর্থিক সহায়তা দেবে। বেসিসের জন্য একজন রিলেশনশিপ ম্যানেজারকে পৃথকভাবে দায়িত্ব দেবে আইডএিলসি। এছাড়া আইডিএলসি’র তালিকাভুক্ত অন্যান্য সেক্টরের ক্লায়েন্ট কোম্পানিগুলোকে বেসিস সদস্যদের কাছ থেকে সফটওয়্যার ক্রয়েও উৎসাহিত করা হবে।

এ বিষয়ে শামীম আহসান বলেন, সফ্টওয়্যার ও আইটি ব্যবসায় ঋণ প্রাপ্তির ক্ষেত্রে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের জন্য সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হচ্ছে জনসম্পদ ও মেধাস্বত্ত্ব সম্পদের সঠিক মূল্য নির্ণয় ও নির্ধারণ করতে না পারা। এ ব্যাপারে বিভিন্ন ব্যাংক ও নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে বেসিস উৎসাহ দিয়ে আসছে। আইডিএলসি’র সাথে সম্পাদিত এ সমঝোতা স্মারক সেই অব্যাহত প্রচেষ্টারই অংশ। এই চুক্তির ফলে সফটওয়্যার ও বিপিও এবং ই-কমার্স ব্যবসায়ীদের ব্যবসা সম্প্রসারণে ঋণ গ্রহণ অনেক সহজতর হবে বলে বিশ্বাস করেন বেসিস সভাপতি।

আইডিএলসি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, এসএমই খাতে আইডিএলসির বিশেষ নজর রয়েছে এবং এর প্রবৃদ্ধিও বেশ ভালো। তথ্যপ্রযুক্তি খাতের জন্য সাম্প্রতিক এই উদ্যোগ সেই ব্যবসায়িক কৌশলেরই বর্ধিত রূপ। তিনি আরো বলেন, উদ্ভাবনীমূলক ব্যবসার ব্যাপারে আইডিএলসির সবসময়ই সহযোগিতামূলক দৃষ্টিভঙ্গি রয়েছে এবং বেসিস সদস্যদের জন্য আর্থিক এবং অনার্থিক নানাবিধ সুবিধা দেওয়ার পরিকল্পনা আমরা গ্রহণ করেছি।

বাংলাদেশ সময়: ০০০৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।