ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৬ বিলিয়ন ডলার অর্থদণ্ড হতে পারে গুগলের

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৫
৬ বিলিয়ন ডলার অর্থদণ্ড হতে পারে গুগলের

বর্তমানে প্রযুক্তিপণ্যের জায়ান্ট প্রতিষ্ঠানগুলো সম্পর্কে আলোচিত খবরের মধ্যে রয়েছে সার্চ জায়ান্ট গুগলকে বড় অঙ্কের অর্থদণ্ড দেয়ার বিষয়টি।

এ বিষয়ে সম্প্রতি এক খবরে জানানো হয়, গুগলকে প্রায় ৬ বিলিয়ন ডলার জরিমানার মুখে পড়তে হতে পারে।

এর কারণ হিসেবে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, গুগলের নিজস্ব প্রচারণায় প্রভাব বিস্তারের কথা। আর এ ধরনের অনিয়মের অভিযোগে ইন্ডিয়ার ফেয়ার-ট্রেড ওয়াচডগ (সিসিআই ) গুগলকে এই অর্থদণ্ড দিতে পারে।

তথ্য মতে, আগেও ইউরোপিয়ান কিছু দেশে একই ধরনের কার্যকলাপের দায়ে এরুপ পরিস্থিতির সম্মুখীন হয় সার্চ জায়ান্ট।

ব্যাবসায় প্রতিষ্ঠানগুলোর স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্যে কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া (সিসিআই) এই পর্যবেক্ষণ করে। ফলে কিছু ক্ষেত্রে গুগলের প্রভাব বিস্তারের প্রমাণ পাওয়া যায়।

প্রত্যহ গুগলের সব সেবা ব্যবহারকারীদের সেবায় বেশ অস্বাভাবিকতা প্রতীয়মান হয়েছে। প্রাপ্ত অভিযোগের মধ্যে রয়েছে সার্চের ফলাফলে গুগলের নিজেদের পণ্যগুলোতে সমর্থন। পেইড সার্চের ক্ষেত্রে পক্ষপাতিত্ব। কনটেন্টে প্রবেশে অনুমোদন না দেয়া।

অবশ্য, সিসিআই এখন ফলাফলের ভিত্তিতে অনুসন্ধানগুলো নিশ্চিত করছে।

ইকোনোমিকস টাইমসের প্রতিবেদনেও গুগলের অনিয়ম প্রমাণিত হওয়ার খবরটি উঠে আসে।

সাম্প্রতিক এ ঘটনা ছাড়াও সিসিআই’র অনুসন্ধানকারী দল সেই ২০১১ সাল থেকে গুগলের বিরুদ্ধে কতিপেয় অভিযোগ অনুসন্ধান করে এবং যেগুলোর স্পষ্টই প্রমাণ খুজে পায়।

উল্লেখ্য, এ ঘটনায় সিসিআই’র নিয়ম অনুযায়ী গুগলের তিন বছরের আয়ের ১০ শতাংশের সমান জরিমানা হতে পারে যার পরিমান প্রায় ৬ বিলিয়ন ডলার।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।