ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আগরতলায় সেপ্টেম্বর থেকে রপ্তানি হবে ইন্টারনেট ব্যান্ডউইথ

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৫
আগরতলায় সেপ্টেম্বর থেকে রপ্তানি হবে ইন্টারনেট ব্যান্ডউইথ

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া): সবকিছু ঠিকমতো হলে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ভারতের ত্রিপুরা রাজ্যে ইন্টারনেট ব্যান্ডউইথ রপ্তানি করা সম্ভব হবে।

এ ব্যান্ডউইথ রপ্তানি করে বাংলাদেশ বছরে আয় করবে প্রায় নয় কোটি ৪২ লাখ টাকা।

  

কক্সবাজার সাবমেরিন কেবল থেকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া দিয়ে ব্যান্ডউইথ আমদানির জন্য ইতোমধ্যেই আগরতলায় কাজ শুরু করা হয়েছে।

সোমবার (২৭ জুলাই) বিকেলে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ডিজিএম (ব্যান্ডউইথ প্লানিং) পারভেজ মনন আশরাফের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল এ বিষয়ে আগরতলা আন্তঃশুল্ক স্থলবন্দরে ভারত সঞ্চার নিগম লিমিটেডের (বিএসএনএল) কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

বৈঠক শেষে ফেরার পথে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে বাংলাদেশের প্রতিনিধি দল বাংলানিউজকে এ তথ্য জানিয়েছে।

প্রতিনিধি দলটি আরো জানায়, ভারতকে আপাতত ১০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইথ দেওয়া হবে। তবে তারা চাইলে ৪০ জিবিপিএস দেওয়া সম্ভব।

সেজন্য ভারতকে প্রস্তুতি নিতে হবে। কিছু অবকাঠামো ও ট্যাকনিক্যাল বিষয় ছাড়া এখনই বাংলাদেশের পক্ষে ৪০ জিবিপিএস দেওয়া সম্ভব। আর এর মাধ্যমে অর্থনৈতিকভাবে দু’দেশই লাভবান হবে। এতে দু’দেশের সম্পর্ক আরো দৃঢ় হবে।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৫
আরএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।