ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ই-কর্মাস প্লাটফর্ম’র বেটা সংস্কার নিয়ে আসল ঘুড়ি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৫
ই-কর্মাস প্লাটফর্ম’র বেটা সংস্কার নিয়ে আসল ঘুড়ি

ঢাকা: বাংলাদেশে সম্পূর্ণ ই-কর্মাস প্লাটর্ফমের বেটা সংস্করণ নিয়ে এসেছে ঘুড়ি। এর মাধ্যমে যে কেউ যেকোন স্থান থেকে অন-লাইনে নিজের ই-শপ খুলে ব্যবসা শুরু করতে পারবেন।



মঙ্গলবার (২৮ জুলাই) এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে বাংলাদেশে অন্য যে সকল ই-কর্মাস ওয়েবসাইট আছে সেখানে নিজের পণ্য বিক্রয় করার সুযোগ আছে। কিন্তু কোন উদ্যোক্তাই নিজের পরিচিতি তার মাধ্যমে তুলে ধরতে পারছেন না।

আবার অনেকে বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে তাদের পণ্য বিক্রয় করা শুরু করলেও সঠিক নির্দেশনার অভাবে ক্রেতাদের কাছে পৌছেতে পারছেন না। এর ফলে কিছুদিনের মধ্যে তাদের ব্যবসা বন্ধ করে দিচ্ছেন। এ ধরণের উদ্যোক্তাদের জন্যই ঘুড়ি প্লাটফর্ম একটি সুযোগ তৈরি করে দিচ্ছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এতে বলা হয়, ঘুড়িতে যেকোন উদ্যোক্তাই সম্পূর্ন বিনা খরচে একটি ই-শপ খুলতে পারবেন। যা তিনি নিজস্বতার আঙ্গিকে সাজিয়ে তুলতে পারবেন। ঘুড়ি নিজেদের একটি কমিউনিটি হিসেবে প্রতিষ্ঠা করবে।

যেখানে ঘুড়ির সকল মার্চেন্টকে সঠিক নির্দেশনার মাধ্যমে তাদের ব্যবসাকে উন্নত করতে সাহায্য করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঘুড়ি বর্তমানে উদ্যোক্তাদের জন্য ৪টি প্যাকেজ নিয়ে এসেছে। প্রথম প্যাকেজটি ফ্রি। এটি এমন একটি প্যাকেজ যার মাধ্যমে উদ্যোক্তারা বিনা খরচে নিজের ই-শপ খুলতে পারবেন এবং অন্যান্য ব্যবসায়িক কাজ করতে পারবেন। যার বিস্তারিত ghoori.com/price এই সাইটে ভিজিট করে জানা যাবে।

ঘুড়িতে উদ্যোক্তারা ই-শপ নিজেদের পছন্দমত সাজাতে পারবেন। প্রত্যেক ই-শপ একটি ডোমেইন পাবে।

যা ওই ই-শপটির মার্কেটিং’র জন্য সুবিধা হবে। এটি এমন একটি প্লাটফর্ম হবে যেখানে ক্রেতা ও বিক্রেতা উভয়ই তাদের পছন্দের পণ্যের মাঝে তুলনা করতে পারবেন। এটি ক্রেতা ও বিক্রেতার মার্কেট সর্ম্পকে একটি সঠিক ধারণা পেতে সাহায্য করবে বলে মনে করছে ঘুড়ি কর্তৃপক্ষ।

এছাড়াও প্রত্যেক ব্যবসায়ী একটি নিজস্ব ইনভেন্টরি পদ্ধতি, কাট পদ্ধতি ও পণ্য ব্যবস্থাপনার সুযোগ পাবেন। বর্তমানে দেশের সকল গুরুত্বপূর্ণ পেমেন্ট ও ডেলিভারি পদ্ধতি ঘুড়ি প্লাটফর্মে যুক্ত করার কাজ করা হচ্ছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ই-শপ তৈরির বিষয়ে বলা হয়েছে, ঘুড়িতে ব্যবসায়ীদের ই-শপ তৈরি করতে একটি বৈধ ফোন নাম্বার, ই-মেইল, ফেসবুক এ্যাকাউন্ট ও ফটো আইডি লাগবে।

ঘুড়ি বাংলাদেশের তথ্য প্রযুক্তি ভিত্তিক প্রতিষ্ঠান চরকি লিমিটেডের একটি উদ্যোগ। এর অর্থায়নে রয়েছে মালয়েশিয়া ভিত্তিক ভিসি মাইন্ড ইনিশিয়েটিভস কোম্পানি।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৫
এএসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।