ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট ব্যান্ডউইথ রপ্তানি

আখাউড়ায় ফাইবার অপটিক বসানোর কাজ শুরু

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৫
আখাউড়ায় ফাইবার অপটিক বসানোর কাজ শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া): ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় ইন্টারনেট ব্যান্ডউইথ রপ্তানি করতে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার অপটিক্যাল ফাইবার ক্যাবল বসানোর কাজ শুরু হয়েছে।

বুধবার (২৯ জুলাই) সকাল থেকে এ কাজ শুরু করে বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল)।



বিটিসিএলের সহকারী প্রকৌশলী খলিলুর রহমান বাংলানিউজকে বলেন, আখাউড়া রেলওয়ে স্টেশন থেকে আখাউড়া এক্সচেঞ্জ পর্যন্ত সংযোগ নিতে প্রায় ১ দশমিক ৬ কিমি অপটিক্যাল ফাইবার ক্যাবল বসানোর কাজ শুরু করেছে বিটিসিএল।

এরপর  আখাউড়া এক্সচেঞ্জ থেকে চেকপোস্ট পর্যন্ত ক্যাবল বসানোর কাজ শুরু হবে। ক্যাবল বসানোর কাজ শেষ হলে অন্যান্য টেকনিক্যাল কাজ শুরু হবে।

তিনি আরো জানান, কোনো কারণে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে বিকল্প ভূগর্ভস্থ কেবল দিয়ে ইন্টারনেট ব্যান্ডউইথ রপ্তানি করা হবে। ব্যান্ডউইথ আমদানি করতে আগরতলায় কাজ শুরু হয়েছে বলে জানান তিনি।

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ভারতের ত্রিপুরা রাজ্যে ইন্টারনেট ব্যান্ডউইথ রপ্তানি করবে বাংলাদেশ। প্রাথমিকভাবে ভারতকে ১০ জিবিপিএস ব্যান্ডউইথ দেওয়া হবে। ভারত চাইলে ৪০ জিবিপিএস পর্যন্ত রপ্তানি করবে বাংলাদেশ। ব্যান্ডউইথ ভারতে রপ্তানি করে বাংলাদেশ বছরে ৯ কোটি ৪২ লাখ টাকা আয় করবে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৫     
এমজেড/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।