ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফোরজি সেবা সরবরাহ বিপত্তিতে ভারতী-এয়ারটেল

‌আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৫
ফোরজি সেবা সরবরাহ বিপত্তিতে ভারতী-এয়ারটেল

ফোরজি সেবা সরবরাহে বিপত্তিতে পড়তে হচ্ছে ভারতীয় মোবাইল অপারেটর এয়ারটেলকে।

নির্দিষ্ট হ্যান্ডসেটে উচ্চ-গতির এই ইন্টারনেট দিতে ব্যর্থ হচ্ছে প্রতিষ্ঠানটি।

এ ব্যাপারে প্রতিবেদনগুলোতে জানানো হয়, প্রতীয়মান সমস্যাগুলো নির্দিষ্ট কিছু ব্যান্ডে। লিমিটেড নাম্বার ব্যান্ডের জন্য এখন অনেক অপারেটর একসাথে যেন লড়াইয়ে নেমেছে। সম্প্রতি টেলকো’ও তাদের নেটওয়ার্কে এটি চালু করেছে।

তথ্য মতে, প্রায় মাসখানেক আগেই এয়ারটেল ভারতের নির্দিষ্ট কিছু শহরে ফোরজি সেবা নিয়ে যাত্রা শুরু করে। এ মুহূর্তে আকস্মিক ঘটনাটি এয়ারটেলের জন্য আসলে অনেক বড় বাঁধা।

আরো আশ্চর্যজনক ব্যাপার হলো নির্দিষ্ট সেই হ্যান্ডসেটগুলো হচ্ছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের আইফোন ৬ (মডেল এ১৫৪৯, এ১৫৮৬)। কিন্তু গ্লোবাল এই স্মার্টফোন ২জি, ৩জি এবং ৪জি নেটওয়ার্কের আধিক্য সমর্থনের উপযোগী করে তৈরি। নির্ধারিত এই স্পেকট্রাম নিয়ে ব্যবহারকারীদের এমন অসুবিধায় পড়তে হবে তা ধারণার বাহির বলেও মন্তব্য আসছে।

অন্যান্য তথ্য মতে, সেবাটি চালু করতে এয়ারটেলের দিল্লী নেটওয়ার্ক টিডি টেকনোলজিতে ২৩০০ মেগাহার্জ ব্যবহার করে। মিন্ট এ বিষয়ে বলছে, ফোরজি সেবা প্রদানে সমস্যাসমূহ যা এয়ারটেল ফেস করছে সাব ব্যান্ডে।

প্রতিষ্ঠানের ফোরজি নেটওয়ার্ক এখন রয়েছে পরীক্ষামূলক পর্যায়ে। সমস্যা নিরসনে আরো ১৮০০ এমএইচজেড স্পেকট্রাম ব্যবহার করতে পারে ভারতীয় এই মোবাইল অপারেটর।

এছাড়া ধারণা করা হচ্ছে যে আইফোন ৬ আমেরিকান ফোরজি নেটওয়ার্কে তৈরি, তাই অপারেটরগুলো ফোর জি সেবা ধরে রাখতে সক্ষম হচ্ছেনা।

উল্লেখ্য, ভারতে চলতি বছরে শুধুই পণ্যটির জনপ্রিয়তায় বাড়েনি, ইন্ডিয়ায় তাদের অপারেশনেরও অগ্রগতি এনে দিয়েছে এটি।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৫
এসজেডএম    


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।