ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘ল্যাব টু মার্কেট’ প্রকল্পের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৫
‘ল্যাব টু মার্কেট’ প্রকল্পের উদ্বোধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের প্রথম গবেষণা বাণিজ্যিকীকরণ প্রকল্প ‘ল্যাব টু মার্কেটে’র উদ্বোধন করা হয়েছে।

সোমবার (০৩ আগস্ট) প্রকল্প সংশ্লিষ্টদের পক্ষ থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।



এতে বলা হয়, রোববার রাতে রাজধানীর ধানমন্ডি ইএমকে সেন্টারে প্রকল্পটির  উদ্বোধন করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্র সরকার, ইএমএকে সেন্টার ও বেটার স্টোরিজ লিমিটেডের যৌথ উদ্যোগে এ প্রকল্পের আওতায় বাংলাদেশি গবেষক, বিজ্ঞানী ও উদ্ভাবনকারীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

একই সঙ্গে নতুন উদ্ভাবন হওয়া পণ্য কিংবা আবিষ্কার কীভাবে বাজারে সাধারণ মানুষের ব্যবহারের উপযোগী করা যায় সে বিষয়েও উদ্ভাবকদের প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রকল্পের মেয়াদ শেষে বাছাই করা পাঁচটি প্রযুক্তি বা উদ্ভাবনকে বাণিজ্যিকভাবে বাজারে উন্মুক্ত করা হবে বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ল্যাব টু মার্কেট প্রকল্পের প্রধান ড. নিলুফার হাই কারীম জানান, দেশের বিভিন্ন এলাকায় যেসব তরুণ বিজ্ঞানী কাজ করছেন তাদের সুযোগ দেওয়া হবে এ প্রকল্পের মাধ্যমে।

‘তাদের উদ্ভাবন বাস্তবায়নের আমরা প্রথমে তাদের প্রশিক্ষণ দেবো। এরপর উদ্ভাবন থেকে বাণিজ্যিকীকরণের প্রতিটি ধাপ (যেমন- মেধাসত্ত্ব সংরক্ষণ, সঠিক বিনিয়োগ, ক্রেতা নির্ধারণ, বাজারজাতকরণের বাধা) নিয়ে তাদের প্রশিক্ষণ দেওয়াসহ প্রয়োজনীয় রিসোর্স সরবরাহ করা হবে। সেরা উদ্ভাবনকারীদের আবিষ্কারকে পণ্যে পরিণত করে বাজারে ছাড়া হবে। ’

এ প্রকল্পের প্রথম প্রশিক্ষণ কর্মশালা ২৬ আগস্ট ইএমকে সেন্টারে হবে। আর  এ বছরে ছয়টি কর্মশালা অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।
 
প্রকল্পের মনোনয়নের জন্য (https://goo.gl/aTaosZ) লিংক থেকে আবেদন করতে হবে।

কৃষি, মৌলিক বিজ্ঞান (পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান), গণিত, প্রকৌশল, চিত্রকলা, আধুনিক প্রযুক্তিসহ যেকোন খাতের গবেষকরা এতে আবেদন করতে পারবেন।

আর প্রকল্প সম্পর্কে www.lab2market.asia এবং ফেসবুক পেজ www.facebook.com/lab2market থেকেও বিস্তারিত জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৫
আরইউ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।