ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জেন ফেস্টিভলে আসুসের নতুন তিন স্মার্টফোন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৫
জেন ফেস্টিভলে আসুসের নতুন তিন স্মার্টফোন

৬ আগস্ট ভারতের নয়াদিল্লীতে অনুষ্ঠিত হচ্ছে জেন ফেস্টিভল। তাইওয়ানের স্মার্টফোন জায়ান্ট আসুস আয়োজিত এই ফেস্টিভলে জনপ্রিয় জেনফোন ২ সিরিজে “জেনফোন ডিলাক্স, জেনফোন ২ সেলফি এবং জেনফোন ২ লেজার” নতুন তিনটি স্মার্টফোন নিয়ে হাজির হচ্ছে তারা।

উৎসবের সমস্ত প্রস্ত্ততি শেষ, নতুন তিনটি অনন্য স্মার্টফোন সহ আসুসের আরো কিছু পণ্য প্রদর্শিত হবে সেইসাথে জানানো হবে মূল্য এমনটা জানিয়েছে আসুস।

এ নিয়ে বিভিন্ন প্রতিবেদনে জানানো হয় যে, জেন ফেস্টিভল অনুষ্ঠানকে সামনে রেখে আসুস জেনফোন সিরিজের তিনটি স্মার্টফোনের মোড়ক উন্মোচন করেছে।

ভারতের বাজারে একইসাথে তিনটি নতুন স্মার্টফোন আনার ব্যাপারে ধারণা করা হচ্ছে সেলফি ক্রেজি, কমমূল্যে ব্যান্ড দিয়ে তাইওয়ানের প্রতিষ্ঠানটি ভারতের বাজারে নেতৃত্ব দিতে চাইছে।

তথ্য প্রদানকারী সুত্র হতে প্রাপ্ত তথ্য মতে, নতুন এই ডিলাক্সে শুধুমাত্র ৪জিবি ৠামই থাকছেনা এছাড়াও প্রত্যাশা করা হচ্ছে এটি খুব চমকপ্রদ হবে। এর পেছনের অংশটি হবে অসাধরণ ক্রিস্টাল ডিজাইনের। জেনফোন ২ লেজার নিয়ে আসছে লেজার অটো-ফোকাস এবং ফার্স্ট জেনারেশনের জেনফো্ন জুড়েই থাকছে আপগ্রেড। আর সেলফি লাভারদের কথা চিন্তা করে জেনফোন ২ সেলফি তৈরিতে সেলফির দিকটিতে বিশেষভাবে প্রাধান্য দেয়া হয়েছে।

পণ্য তিনটির বিস্তারিত তথ্য সম্পর্কে জানানো হয়েছে, ৫.৫ ইঞ্চির জেনফোন ২ ডিলাক্সে আছে কর্নিং গোরিলা গ্লাস ৩ প্রটেকশন, ইন্টেলের জেড৩৫৮০ কোয়াড কোর ৬৪ বিট প্রসেসর, ৪ জিবি ৠাম, ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ সাথে মাইক্রোএসডি কার্ড স্লট, ১৩ এমপি মূল এবং ৫ এমপি ফ্রন্ট ক্যামেরা, ৩ হাজার এমএএইচ ব্যাটারি। আর সংযোগ সুবিধায় আছে ডুয়্যাল সিম স্লট, ফোরজি, ওয়াইফাই এবং ব্লুটুথ।

জেনফোন ২ সেলফির পর্দার আকারও ৫.৫ ইঞ্চি এটি আইপিএস এলসিডি ডিসপ্লের।

আছে স্ন্যাপড্রাগন ৬১৫ অক্টা-কোর ৬৪ বিট প্রসেসর, অ্যাডরিনো ৪০৫ জিপিইউ এবং ১৩ এমপি ডুয়্যাল লেড ফ্ল্যাশের মূল ক্যামেরা এবং একই সুবিধার ফ্রন্ট ফেসিং ক্যামেরা। এর দুটি প্রকার পাওয়া যাবে একটি ১৬জিবি ইন্টারনাল স্টোরেজ সাথে ২জিবি ৠাম এবং ৩জিবি ৠামের ৩২ জিবি ভার্সন। এর ব্যাটারি এবং সংযোগ সুবিধা জেনফোন ২ ডিলাক্সের মতোই।

আর সবশেষ জেনফোন ২ লেজারেও রয়েছে ১৩ এমপি ক্যামেরা, তবে সামনে আছে ৫এমপি সেলফি ক্যামেরা। এসবের পাশাপাশি ‌এই ডিভিাইসটি আসছে ৫ ইঞ্চির পর্দা নিয়ে। এছাড়া আছে স্ন্যাপড্রাগন ৪১৯ কোয়াড কোর ৬৪বিট প্রসেসর, ২ জিবি ৠাম, ৮ জিবি থেকে ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ, ২০৭০ এমএএইচ ব্যাটারি। আর সংযোগ অপশনগুলো ঠিক আগের দুটির মতোই।

পণ্যগুলোর গুরুত্বপূর্ণ আরেকটি দিক সম্পর্কে জানানো হয়েছে জেনইউ‌আই এর অধীনে এগুলো অ্যান্ড্রয়েডের ৫.০ ললিপপপে চলবে। অবশ্য, এতো তথ্য প্রকাশ পেলেও এগুলোর দাম সম্পর্কে এখনও কোনো তথ্য প্রকাশ করেনি আসুস।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।