ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সেলফি-ক্রেজিদের জন্য এক্সপেরেয়িা সি৫ আলট্রা, এম৫

‌আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৫
সেলফি-ক্রেজিদের জন্য এক্সপেরেয়িা সি৫ আলট্রা, এম৫

এক্সপেরিয়া সি৫ আলট্রা এবং এম৫ উন্মোচন করেছে সনি। মিডিয়াটেক ক্ষমতাসম্পন্ন এই ফোনগুলো সেলফি ক্রেজিদের কথা মাথায় রেখে বিশেষভাবে তৈরি হয়েছে।

যা স্মার্টফোনের বাজারে বড় ধরনের বাজি ধরতে পারবে।

এ নিয়ে প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান খ্যাত সনি স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে খুব একটা ভাল করতে পারেনি বলেই প্রতীয়মান। কিন্তু চেষ্টাও ছাড়েনি।
 
বাজারে মন্দা অবস্থার কারণ হিসেবে দায়ী করা হয়েছে সনির পানি প্রতিরোধক ফোনগুলো। এগুলো ঠাট্টার পণ্য বলে গণ্য হওয়ায় প্রতিষ্ঠানকে তলে পড়তে হয়েছে বলে মন্তব্য বাজার বিশ্লেষকদের।

তবে এ মুহূর্তে জাপানী ইলেকট্রনিক্স জায়ান্ট এক্সপেরিয়া সিরিজে আনা দুটি স্মার্টফোন নিয়ে বেশ প্রত্যাশী।

ফোন দুটির জন্য নির্ধারণ করা হয়েছে মিডিয়াটেক চিপসেট।

অন্যান্য তথ্য অনুযায়ী, এক্সপেরিয়া সিরিজের সি৫ আলট্রার মূল বৈশিষ্ট্যে রয়েছে ১.৭ গিগাহার্জের অক্টা-কোর এমটিকে৬৭৫২ প্রসেসর, ২ জিবি র‌্যাম, ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ এবং মাইক্রোএসডি কার্ড স্লট। আর সেলফি ভক্তদের জন্য আছে ১৩ এমপি ফ্রন্ট ফেসিং ক্যামেরা এর মূল ক্যামেরাও একই পিক্সেলের। দুটি ক্যামেরায় দেয়া আছে এক্সমস আরএস সেন্সর যা ক্যামেরা পার্টের অন্যতম বৈশিষ্ট্য।

৬ ইঞ্চির ফুল এইচডি পর্দার এই ফোনটির আইপিএস প্যানেল সরু ফ্রেমে আবৃত। ব্ল্যাক, মিন্ট এবং হোয়াইট তিনটি কালার পাওয়া যাবে এর।
ফোন দুটির মধ্যে একটি ওয়াটারপ্রুফ বলেও জানিয়েছে সনি।

আর এম৫’এ অন্তর্ভূক্ত হয়েছে ৬৪ বিটের অক্টা কোর মিডিয়াটেক চিপসেট যার গতি ২ গিগাহার্জ, ৠাম ৩ জিবি, ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ এবং মাইক্রোএসডি কার্ড স্লট।

এই ফোনটিতে আরো অফার করা হয়েছে গ্রহণযোগ্য ৫ ইঞ্চির পর্দা।

তবে আইপিএস টেকনোলজির ব্যবহার সম্পর্কে কিছু উল্লেখ করেনি সনি। যে কারণে ধারণা করা হচ্ছে এর স্ক্রিনের ধরন হবে সাধারণ টিএফটি এলসিডি। আর ফটোগ্রাফ্রি ডিপার্টমেন্টে রয়েছে ২১.৫ এমপি মূল ক্যামেরা এবং ১৩ এমপি ফ্রন্ট ফেসিং ক্যামেরা।

সপ্তাহ দুয়েকের মধ্যেই বাজারে আসতে পারে এক্সপেরিয়ার নতুন দুটি স্মার্টফোন। অনেক তথ্য প্রকাশ হলেও এগুলোর দাম কত সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি সনি।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।