ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের দ্বিতীয় সভা অনুষ্ঠিত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৫
ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের দ্বিতীয় সভা অনুষ্ঠিত

বৃহস্পতিবার (০৬ আগস্ট) প্রধানমন্ত্রী কার্যালয়ের চামেলী সভাকক্ষে ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্স এর  দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতির বক্তব্যে বলেছেন, মানুষের কল্যাণে তথ্যপ্রযুক্তির অবাধ এবং ব্যাপক ব্যবহার নিশ্চিত করতে হবে।

তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের অগ্রগতি ঈর্ষণীয়। মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে অভাবিত হারে। তথ্যপ্রযুক্তি জনগণের ক্ষমতায়ন, দারিদ্রদূরীকরণ ও অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখার পাশাপাশি দুর্নীতি হ্রাস ও স্বচ্ছতা বৃদ্ধিতেও ভূমিকা পালন করছে।

বক্তব্যে তিনি আরো বলেন, ছয় বছর আগে একটি মেধা ও  প্রযুক্তি সমৃদ্ধ ‌ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে যে যাত্রা শুরু হয়েছিলো, আজকের বাংলাদেশ  সে পথে অনেক দূর এগিয়েছে। বর্তমান সরকার প্রান্তিক জনপদে সহজে ও সুলভে তথ্যসেবা পৌঁছে  দিয়ে মানুষের জীবনমানের উন্নয়ন ঘটাতে কাজ করছে। সরকারের এ উদ্যোগকে পুরোপুরি সফল করতে তিনি সবাইকে সহযোগিতার আহ্বান জানান।

সভায় গ্রাম-পর্যায়ে ইন্টারনেট সংযোগ নিশ্চিতে গৃহীত প্রকল্পসমূহ দ্রুত সম্পন্ন, ইন্টারনেট ব্যান্ডউইথের মূল্য ভোক্তাদের ক্রয় সামর্থ্যের মাঝে রাখা এবং সেবার মান নিশ্চিত করতে  এনটিটিএন, আইএসপি এবং মোবাইল অপারেটরদের নির্দেশনা দেয়া হয়।

মাধ্যমিক পর্যায় পর্যন্ত সকল পাঠ্যপুস্তকের ডিজিটাল কনটেন্ট প্রস্তুত, সকল শিক্ষা প্রতিষ্ঠানে দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিতকরণ, সকল শিক্ষার্থীর হাতে ডিজিটাল ডিভাইস পৌঁছানোর ব্যবস্থাগ্রহণ এবং ২০২১ সালের মধ্যে শিক্ষা ক্ষেত্র ডিজিটালাইজেশনের জন্য শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক একটি রোডম্যাপ প্রস্তুতের সিদ্ধান্ত গৃহীত হয় সভায়। পাশাপাশি তথ্যপ্রযুক্তির কার্যক্রমকে আরও গণমুখী ও গতিশীল করতে ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্স কমিটি পুনর্গঠনের সিদ্ধান্ত নেয়া হয়।

এছাড়া দ্রুততম সময়ে সাইবার নিরাপত্তা আইন প্রণয়ন ও বিদ্যমান আইনগুলোর সংশোধন, অপরাধ তদন্ত ও তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণের জন্য অত্যাধুনিক ফরেনসিক ল্যাব স্থাপন, জাতীয় সাইবার নিরাপত্তা কাউন্সিল এবং জাতীয়  সাইবার নিরাপত্তা এজেন্সী গঠনের সিদ্ধান্ত  নেয়া হয়।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পরিকল্পনামন্ত্রী আ হ ম  মুস্তফা কামাল এমপি, প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম , তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এতে বক্তৃতা করেন।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের সাফল্য, গৃহীত কর্মকান্ড ও পরিকল্পনাভিত্তিক পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন কমিটির সদস্যসচিব ও আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার।

প্রধানমন্ত্রীর মূখ্যসচিব আবুল কালাম আজাদ, স্বরাষ্ট্র মন্ত্রণালযের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম এনডিসি, আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, বিটিআরসি’র চেয়ারম্যান সুনীল কান্তি বোসসহ তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনেকে উপস্থিত ছিলেন সভায়।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।