ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সফটওয়্যারে ভাষা শিখিয়ে বিদেশে চাকরির উদ্যোগ

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৫
সফটওয়্যারে ভাষা শিখিয়ে বিদেশে চাকরির উদ্যোগ

ঢাকা: আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কম্পিউটার ল্যাবরেটরিতে বাংলাদেশি যুবকদের বিদেশি ভাষা শিখিয়ে মধ্যপ্রাচ্যসহ ইউরোপ-আমেরিকার বিভিন্ন দেশে চাকরির বাজার ধরার উদ্যোগ নিয়েছে সরকার।

সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে দুই হাজার কম্পিউটার ও ল্যাঙ্গুয়েজ ট্রেনিং ল্যাব স্থাপন করে সফটওয়্যার ব্যবহার করে নয়টি ভাষা শেখানো হবে।



‘এস্টাবিলিসমেন্ট অব কম্পিউটার অ্যান্ড ল্যাঙ্গুয়েজ ট্রেনিং ল্যাব ইন এডুকেশনাল ইনস্টিটিউশন্স অল ওভার দ্য কান্ট্রি’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর।

ইংরেজি, চাইনিজ, কোরিয়ান, জাপানিজ, জার্মান, আরবি, ফ্রেন্স, রাশিয়ান ও স্প্যানিশ- কম্পিউটার ল্যাবে এ নয়টি ভাষা শেখানো হবে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক অতিরিক্ত সচিব মো. এমদাদুল হক।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, ভাষা জ্ঞানের স্বল্পতার কারণে মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকায় গিয়েও ভালো বেতন পাচ্ছেন না বাংলাদেশি কর্মীরা। এ লক্ষ্যে বিদেশি ভাষা শিক্ষার প্রকল্প গ্রহণ করেছে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ উদ্যোগ বাস্তবায়িত হলে বিদেশে বাংলাদেশি কর্মীরা আরও ভালো করতে পারবেন বলে জানান প্রকল্প পরিচালক।

বাংলানিউজকে তিনি বলেন, প্রকল্পের আওতায় শিক্ষিত বেকার যুবকদের আধুনিক কম্পিউটার ল্যাবে সফটওয়্যার দিয়ে বিদেশি ভাষা শেখানো হবে।

এ লক্ষ্যে কম্পিউটার ও আইটি ইক্যুপমেন্ট- ল্যাপটপ, স্ক্রিনসহ মাল্টিমিডিয়া প্রজেক্টর, প্রিন্টার, স্ক্যানার, থ্রি-জি পকেট রাউটার, হেড ফোন ইত্যাদি দিয়ে কম্পিউটার ও ল্যাঙ্গুয়েজ ল্যাব স্থাপন করা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনন্সিটিটিউট ভাষা প্রশিক্ষণের এ কাজে সহায়তা করবে।

ইতোমধ্যে প্রতিষ্ঠান নির্বাচন করা হয়ে গেছে জানিয়ে প্রকল্প পরিচালক বলেন, প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপন করে খুব শিগগিরই এ কার্যক্রম শুরু করা হবে।  

প্রথম অবস্থায় সারা দেশে শিক্ষা প্রতিষ্ঠানের দুই হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানান প্রকল্প পরিচালক।

প্রশিক্ষণের জন্য প্রার্থীদের যোগ্যতা ধরা হবে কমপক্ষে এইচএসসি পাস। তারা ভাষা জ্ঞানে দক্ষ হয়ে বৈদেশিক মূদ্রা অর্জন করে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করবেন।

পার্বত্য, হাওর-বাওড় এবং চরাঞ্চলসহ ৬৪ জেলায় এ প্রকল্প বাস্তবায়িত হবে বলেও জানান এমদাদুল হক।

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৫
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।