ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে এবার বাংলাদেশ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৫
আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে এবার বাংলাদেশ

এখন থেকে বিশ্বের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত বিজ্ঞানের প্রতিযোগিতা আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও-http://www.ijsoweb.org/) অংশগ্রহণের সুযোগ পাবে বাংলাদেশের শিক্ষার্থীরা। মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ২০০৪ থেকে শুরু আইজেএসও’র ১২তম আয়োজন অনুষ্ঠিত হবে দক্ষিণ কোরিয়ায়।



অলিম্পিয়াডে অংশগ্রহণে ‌ইচ্ছুক শিক্ষার্থীদের বাছাইয়ের জন্য এবং সারা দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করে তুলতে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ), বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)।

আগামী ২০ আগস্ট ঢাকার সরকারি টিচার্স ট্রেনিং কলেজে  অলিম্পিয়াডের মূল পর্ব অনুষ্ঠিত হবে।

বিডিজেএসও-র অন্যতম আয়োজক বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান জানান- বাংলাদেশের শিক্ষার্থীরা এরইমধ্যে গণিত, পদার্থবিজ্ঞান, প্রোগ্রামিং কিংবা জ্যোতির্বিদ্যার আন্তর্জাতিক অলিম্পিয়াডে ভাল ফলাফল করেছে। আমরা আশা করছি, জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের মাধ্যমে দেশের খুদে বিজ্ঞানীরা দেশের জন্য সুনাম বয়ে আনবে। আবার এই আয়োজনের মাধ্যমে মেধাবীদের বিজ্ঞান শিক্ষার প্রতি আগ্রহও ফিরে আসবে। "

২০১৩ সালে ভারতে অনুষ্ঠিত দশম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশের পক্ষে পর্যবেক্ষক হিসেবে যোগ দেন বাংলাদেশ বিজ্ঞান
জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদী। তিনি বলেন, বিশ্বের প্রায় ৫০টি দেশ এরইমধ্যে আইজেএসওর সঙ্গে যুক্ত হয়েছে।

বাংলাদেশও এবছর থেকে যুক্ত হচ্ছে। সুযোগ ও যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করতে পারলে স্বল্প সময়ের মধ্যেই বাংলাদেশ এই অলিম্পিয়াডেও ভাল করতে পারবে।   

আয়োজক সুত্র মতে, ৪ আগস্ট থেকে দুটি ক্যাটাগরিতে বিডিজেএসও’তে অংশগ্রহণের জন্য নিবন্ধন করা যাচ্ছে।

ষষ্ট থেকে ৮ম শ্রেণীর শিক্ষার্থীরা জুনিয়র ক্যাটাগরি এবং  নবম-দশম শ্রেণীর শিক্ষার্থীরা সেকেন্ডারি ক্যাটাগরিতে অংশ নিতে পারবে।

আগ্রহীদের সরাসরি বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অফিসে (২১০/২ এলিফেন্ট রোডে, ঢাকা) এসে ১০০ টাকা ফি দিয়ে নিবন্ধন করতে হবে। এছাড়া
http://spsb.org/bdjso/registration/ -এই ঠিকানায় গিয়ে অনলাইনে নিবন্ধন করা যাবে। অনলাইনে নিবন্ধনের ক্ষেত্রে নির্ধারিত নম্বরে বিকাশ করে নিবন্ধন ফি জমা দিতে হবে।

উল্লেখ্য, নিবন্ধিত শিক্ষার্থীদের দেড় ঘন্টার একটি বহু নির্বাচনী ও তাত্ত্বিক পরীক্ষায় অংশ নিতে হবে।

তবে, নির্বাচিত সদস্যদের আইজেএসওতে যাওয়ার খরচ নিজদেরই বহন করতে হবে।

এই বিষয়ে বিস্তারিত জানা যাবে (০১৬৭১ ১৫৯ ৪৩৫) ও (০১৯৮২ ৪০২ ৭৪১) নাম্বারে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।