ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আমূল পাল্টাচ্ছে গুগল, গড়ছে অভিভাবক প্রতিষ্ঠান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৫
আমূল পাল্টাচ্ছে গুগল, গড়ছে অভিভাবক প্রতিষ্ঠান ল্যারি পেজ ও সুন্দর পিচাই

ঢাকা: আমূল পরিবর্তন আসছে যুক্তরাষ্ট্রের বহুজাতিক ইন্টারনেট ও সফটওয়ার নির্মাতা প্রতিষ্ঠান গুগল ইনকর্পোরেটেডে। এটি নতুন একটি অভিভাবক প্রতিষ্ঠান গঠন করছে, যার নাম হচ্ছে আলফাবেট।

আর এই আলফাবেটের ছাতায় থেকে অন্য বেশ কিছু বিভাগের একটি হিসেবে সেবা দিয়ে যাবে সার্চ ইঞ্জিন ইউনিট গুগল।

সার্চ ইঞ্জিন ইউনিটের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কোম্পানির ভাইস প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভুত সুন্দর পিচাইকে দায়িত্বও দেওয়া হয়েছে। মূল প্রতিষ্ঠান আলফাবেটের নেতৃত্ব দেবেন গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ।

সোমবার (১০ আগস্ট) গুগলের এ পুনর্গঠনের ঘোষণার পর মঙ্গলবার (১১ আগস্ট) সুন্দর পিচাইকে সার্চ ইঞ্জিন ইউনিটের সিইও হিসেবে দায়িত্ব দেওয়ার কথা জানানো হয়।

এ বিষয়ে এক বিবৃতিতে ল্যারি পেজ বলেন, আলফাবেট অভিভাবক প্রতিষ্ঠান হিসেবে থাকবে। এর অধীনে থাকবে গুগলের গবেষণা বিভাগ এস ল্যাব, বিনিয়োগ বিভাগ গুগল ভেনচারস, স্বাস্থ্য ও বিজ্ঞান বিভাগ এবং সার্চ ইঞ্জিন ইউনিট। ড্রোনের মাধ্যমে হোম ডেলিভারি প্রকল্প শাখাও থাকবে আলফাবেটের অধীনে।

তিনি বলেন, আমাদের কোম্পানি এখন ভালো কাজ করছে। আমরা মনে করি আমরা আরও স্বচ্ছ ও জবাবদিহিতার সঙ্গে কাজ করে এগিয়ে যেতে পারবো। এজন্য আমরা একটি নতুন প্রতিষ্ঠান খুলছি, যার নাম হচ্ছে আলফাবেট। আমি এর প্রধান নির্বাহী (সিইও) হিসেবে কাজ করবো। আর প্রেসিডেন্ট পদে আমাকে সহযোগিতা করবেন সার্জেই ব্রিন (গুগলের সহ-প্রতিষ্ঠাতা)

আলফাবেটের সিইও ল্যারি জানান, এবার থেকে তার কোম্পানি গুগল ইনকর্পোরেটেডের স্থলে আলফাবেট ইনকর্পোরেটেড নামে পরিচিত হবে। আর এখন গুগলের সব শেয়ার স্বয়ংক্রিয়ভাবে আলফাবেটের শেয়ারে পরিণত হবে। গুগল কাজ করবে আলফাবেটের পুরোপুরি অধীন থেকে।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম বলছে, তথ্যপ্রযুক্তি খাতে গুগলের আধিপত্য কমে আসছে বলে গুঞ্জন ছড়ানোর প্রেক্ষিতে পুনর্গঠনের এ ঘোষণা দিলো প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ২২৫৪ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।