ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রবাহ অবাধ ও সহজলভ্য করতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৫
তথ্যপ্রবাহ অবাধ ও সহজলভ্য করতে হবে মশিউর রহমান রাঙ্গা

ঢাকা: তথ্য চেয়ে তথ্য পাওয়া না গেলে সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে আপিল করার অধিকার সব নাগরিকের রয়েছে। এমনকি কোনো কর্মকর্তা মিথ্যা তথ্য দিলে এবং সেটি প্রমাণ হলে তার বিরুদ্ধে জরিমানার বিধান রয়েছে তথ্য কমিশন আইনে।


 
বুধবার (১২ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সমন্নয় ও মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত ‘তথ্য অধিকার আইন ও প্রান্তজন-বান্ধব সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা একথা বলেন।
 
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা বলেন, তথ্য-প্রযুক্তি যতো বেশি শক্তিশালী হবে দেশ ততো দুর্নীতি মুক্ত হবে। তবে অবাধ করে তুলতে হবে নাগরিকের কাছে তথ্য পৌঁছানোর মাধ্যম।
 
তিনি বলেন, তথ্য নাগরিককে সচেতন ও দায়িত্বশীল করে তোলে। নাগরিকের দায়িত্ব যেমন নাগরিক অধিকার জানা, তেমনি সরকারের দায়িত্ব হচ্ছে নাগরিককে সঠিক তথ্য জানানো।
 
দেশের গণমাধ্যম, উন্নয়ন সংস্থা, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোকেও তিনি তথ্য অধিকার সম্পর্কে সচেতনতা বাড়ানোর আহ্বান জানান।
 
জাতীয় পার্টির এ নেতা বলেন, এ সরকারের হাত ধরে তথ্য-প্রযুক্তি আজ তৃণমূল পর্যায়ে বিস্তৃত হয়েছে। দেশের প্রতিটি ইউনিয়ন পরিষদকে ইন্টারনেট, কম্পিউটার প্রযুক্তির আওতায় আনা হয়েছে। ফলে তৃণমূল পর্যায়ের একজন নাগরিক খুব সহজেই যেকোনো তথ্য জানতে পারছেন।
 
তথ্য প্রবাহকে আরও অবাধ ও সহজলভ্য করে তোলার জন্য সমাজের সব স্তরের নাগরিককে দায়িত্বশীল ভূমিকার রাখার আহ্বান জানান।
 
বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ইব্রাহীম খালেদের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সাবেক সচিব এ এম এম নাসির উদ্দিন, তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার, ডেমোক্রেটিক ওয়াচ-এর ফাহিমা সুলতানা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৫
এএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।