ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইউটিউবের ডেস্কটপ ওয়েব প্লেয়ারে আধুনিকত্ব

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৫
ইউটিউবের ডেস্কটপ ওয়েব প্লেয়ারে আধুনিকত্ব

ডেস্কটপ ওয়েব প্লেয়ারের মানোন্নয়ন করেছে বিশ্বের জনপ্রিয় অনলাইন ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব। সম্প্রতি এক প্রতিবেদনে জানানো হয়, আগের সব সময়ের তুলনায় হালনাগাদকৃত এই প্লেয়ারটি আরো বেশী চমকপ্রদ করা হয়েছে।



মসৃণ ও আকর্ষনীয় নতুন এই প্লেয়ারের ট্রান্সপারেন্ট বারটিতে ব্যবহারকারীদের অভিজ্ঞতা হবে নতুন।

এতে পাওয়া যাবে কিছু আধুনিক এবং ড্রপ-ডাউন ম্যানু। প্লেয়ারটি এইচডিএমএল ৫ ভিত্তিক।

কিন্তু আশ্চর্যের বিষয় হলো কোনো লোক জানাজানি না করে নীরবেই হালনাগাদকৃত ডেস্কটপ ওয়েব প্লেয়ারের কার্যক্রম শুরু করে ইউটিউব।

তথ্য মতে, মোবাইল ডিভাইসে যেমনভাবে এটা কাজ করে ডেস্কটপেও নতুন ইউটিউব অনুরুপ কাজ করবে। অবশ্য ‘ওয়াচ লেটার’ বাটনটি কন্ট্রোল বার থেকে অপসারণ করা হয়েছে।

এদিকে পর্যবেক্ষকরা আগের ইউটিউবের সার্বিক অবস্থার সঙ্গে নতুন প্লেয়ারের তুলনা করে বলছে এতে বাটনগুলো বড়, আর গতি এবং গুণগতমানের ক্ষেত্রে ড্রপ-ডাউন হবে আরো বেশি মোবাইল-অনুপ্রাণিত। ব্যবহারকারীরা যখন মোবাইলে ইউটিউব দেখবে তখন পূর্বের তুলনায় এবারের হালনাগাদ ব্যবহারকারীদের মধ্যে অসাধারণ ধারণা তৈরি করবে।

চলতি বছরের এপ্রিলে গুগল অপারেটিং সিস্টেম ব্লগে ইউটিউবের এই ডেস্কটপ আপডেটের কথা প্রথম প্রকাশ হয়। সেসময় তা পরীক্ষামূলক পর্যায়ে ছিল।

কিন্তু পুনগঠিত প্লেয়ারের নতুন এই ট্রান্সপারেন্ট কন্ট্রোল বারটি ভিডিও দেখার ক্ষেত্রে খুব স্বচ্ছ মসৃণতার দিকটি স্পষ্ট করছেনা বলেও মন্তব্য করা হচ্ছে।

সম্প্রতি ইউটিউব দাবি করে, পর্যবেক্ষণের মাধ্যমে তারা দেখেছে মোবাইলে এটি গড়ে ৪০ মিনিটের উপর দেখা হয় যা গত বছরের হিসাবে ৫০ শতাংশের চেয়ে বেশি।

এরইমধ্যে আবার জানায় ইউটিউবে ‘ওয়াচ টাইম’ এর এই অগ্রগতি এখন ৬০ শতাংশ যা গত দুই বছরের মধ্যে খুব দ্রুততম বৃদ্ধি বলে প্রতীয়মান। ইউটিউবের মোবাইল অ্যাপস প্রতি সেকেন্ডে ৬০ টি ফ্রেম সাপোর্ট করে।

এর আগে অ্যান্ড্রয়েড ওয়্যার স্মার্টওয়াচে ইউটিউব ভিডিও উপভোগ্য করতে গুগল প্লে স্টোরে ছাড়া হয় অ্যাপ।

‌ইউটিউবে মোবাইল ব্যবহারকারীদের প্রভাবের ফলে ডেস্কটপ হালনাগদটি এই প্রথম নয়। সম্প্রতিকালে প্রতিষ্ঠানটি ভার্টিক্যাল ভিডিও ডিসপ্লেতে পরিবর্তন আনে যা এখন জনপ্রিয় একটি ফরমেট হিসেবে বিবেচিত।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।