ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রথম দিনেই জমজমাট রবির স্মার্টফোন-ট্যাব মেলা

আবুল কালাম আজাদ, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৫
প্রথম দিনেই জমজমাট রবির স্মার্টফোন-ট্যাব মেলা ছবি: জি এম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে: দুপুরের রোদটা একটু পড়তেই ভিড় জমেছে রবি স্মার্টফোন ও ট্যাব মেলায়। কেউ এসেছেন মা-বাবার সঙ্গে, কেউ বন্ধু নিয়ে স্বদলবলে।

পছন্দের ট্যাব কিংবা স্মার্টফোন কিনতে চান তারা। তবে দর্শনার্থীর সংখ্যাও কম নয়। ঘুরছেন ফিরছেন, এরই মধ্যে যদি পছন্দ হয়ে যায় কোনোটি!

বৃহস্পতিবার (১৩ ‍আগস্ট) দুপুরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আনুষ্ঠানিকভাবে তিনদিনব্যাপী রবি স্মার্টফোন ও ট্যাব এক্সপো-২০১৫’র উদ্বোধন করেন। তবে সকাল ১০টা থেকেই দর্শনার্থীদের জন্য উম্মুক্ত রাখা হয় মেলা।

নিজেদের সবশেষ প্রযুক্তি ও মডেলের ডিভাইস প্রদর্শনী ও বিক্রি করছে টেক জায়ান্ট স্যামসাং, সিম্ফনি, স্টাইলাস, গোল্ডবার্গ, জেডটিই, অপো, হুয়াওয়ে, ম্যাক্সিমাস, সনি, ৠাংগস, এলিট, আসুস, লেনোভোসহ আরও বেশকিছু প্রতিষ্ঠান। মেলায় রয়েছে একটি মেগা প্যাভিলিয়ন, ১৩টি প্যাভিলিয়ন, ৫টি মিনি প্যাভিলিয়ন ও ১০টি স্টল।

পুরনো ঢাকা শেখ বোরহানুদ্দিন কলেজের ছাত্র ইমাম এহসান জানালেন হুয়াওয়ের পি-৮ স্মার্টফোনটি তার খুবই ভালো লেগেছে। মেলায় একই সঙ্গে আরও অনেক স্মার্টফোন দেখার সুযোগ পেয়েছেন, আর নিজের সামর্থ্যের মধ্যের কোনো সেট মেলা চলাকালীন কিনবেন।
 
দুই হাতের ব্যাগভর্তি লেনোভো ট্যাব নিয়ে ফিরলেন কাল্টিমেক্স এনার্জির ইঞ্জিনিয়ার রিয়াজুল আলম। মেলায় সাম্প্রতিক কোনো পণ্য নেই বলে জানালেও তার অফিসের জন্য বেশকিছু ট্যাব কিনে ফিরলেন বাজেটের মধ্যেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজের ছাত্র আহাদ বলেন, স্যামসাংয়ের ৯.৯ ইঞ্চির ট্যাব ই-৫ তার ভালো লেগেছে। এক গাল প্রশংসাও করলেন ট্যাবটির, কারণ দামের তুলনায় ট্যাবটির কনফিগারেশন বাজারের অন্য ট্যাবগুলোর চেয়ে অনেক ভালো। তিনি আবার এলিট মোবাইলের স্টলে আসা গায়ক তাহসানের সঙ্গে তুলেছেন সেলফিও।

এইচএসসিতে এ প্লাস পাওয়া সঞ্জয় এসেছেন মাকে সঙ্গে নিয়ে। পরীক্ষার আগে বায়না ছিলো রেজাল্ট ভালো হলে দামি একটি স্মার্টফোন কিনে দিতে হবে। আশানুরূপ ফল করায় মা-বাবাও খুশি। নতুন ফোন কিনে দিতেই মেলায় এসেছেন তারা।

এমন আরও অনেক দর্শনার্থীর পদভারে মুখরিত হয়ে উঠেছে মেলা প্রাঙ্গণ। অফিস ছুটি শেষে বেড়েই চলেছে টিকিট কাউন্টারের লাইনের দৈর্ঘ্য।
 
এবারের মেলার প্রধান পৃষ্ঠপোষক মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। সহ-পৃষ্ঠপোষকতায় রয়েছে এলিট মোবাইল, গোল্ডবার্গ, হুয়াওয়ে, স্যামসাং, স্টাইলাস, সিম্ফনি ও জেডটিই। আর সহযোগী হিসেবে রয়েছে এডুমেকার, এলিট ফোর্স, পিপলস রেডিও ৯১.৬ এফএম ও টেকশহর ডটকম।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ মেলা চলবে। মেলায় প্রবেশ মূল্য ২০ টাকা রাখা হলেও স্কুলের শিক্ষার্থীরা ইউনিফর্ম পরিহিত অবস্থায় কিংবা পরিচয়পত্র প্রদর্শন করে ফ্রি প্রবেশ করতে পারবে।  

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৫
একেএ/এএ

** প্রযুক্তি উন্নয়নে বাংলাদেশ একটি মডেল
** রবি স্মার্টফোন ও ট্যাব এক্সপোর পর্দা উঠলো

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।