ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশে নতুন অ্যান্ড্রয়েড ডেভেলপার তৈরি করবে গুগল

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৫
বাংলাদেশে নতুন অ্যান্ড্রয়েড ডেভেলপার তৈরি করবে গুগল

বাংলাদেশে এক হাজার নতুন অ্যান্ড্রয়েড ডেভেলপার তৈরির উদ্যোগ নিয়েছে গুগল। কম্পিউটার প্রোগ্রামিংয়ের প্রাথমিক ধারণা আছে যাদের তারা এই প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবেন।



গুগলের এই কার্যক্রম সমন্বয় ও পরিচালনা করছে গুগল ডেভেলপার্স গ্র“পের (জিডিজি) জিডিজি ঢাকা, জিডিজি সোনারগাও, জিডিজি বাংলা এবং উইমেন টেকমেকার এই চার কমিউনিটি।

আগামী ২২ আগস্ট থেকে শুরু হচ্ছে এই কোর্সের কার্যক্রম। এখন চলছে নিবন্ধন ও নির্বাচন প্রক্রিয়া। আগ্রহীরা এই (http://kokhon.com/events/studyjam/)  ঠিকানায় গিয়ে নিবন্ধন করতে পারবেন।
 
মূলত দেশের ৩৫টি বিশ্ববিদ্যালয় থেকে ১০০০ জন অংশগ্রহন করতে পারবে  'অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট ফর বিগেনার্স' শিরোনামের কোর্সটিতে।

নির্বাচিতরা শীর্ষ অনলাইন ট্রেইনিং প্রতিষ্ঠান উডাসিটির ২০০ ডলার সমমূল্যের একটি কোর্স করতে পারবেন বিনামূল্যে। প্রশিক্ষণ শেষে সবাইকে উডাসিটি ও গুগলের আলাদা সনদ দেওয়া হবে।

গুগল ডেভেলপার গ্র“প ঢাকার ম্যানেজার ও প্রজেক্টের প্রধান সমন্বয়ক আরিফ নিজামী বলেন, বাংলাদেশে এখন কম্পিউটার প্রোগ্রামিংয়ে অনেকেই ভালো করছে। সেই তুলনায় মোবাইল ফোন প্লাটফর্মের জন্য নতুন ডেভেলপার তৈরি হচ্ছে না। কিন্তু প্রযুক্তি বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে মোবাইল অ্যাপসসহ অ্যান্ড্রয়েড প্লাটফর্মে আমাদেরকে আরও সক্রিয় হতে হবে। আর এজন্যই আমাদের এই আয়োজন। আমরা আশা করছি এই কার্যক্রমের ফলে দেশে ১ হাজার নতুন সার্টিফাইড অ্যান্ড্রয়েড ডেভেলপার তৈরি সম্ভব হবে।

উল্লেখ্য, এই অনলাইন ট্রেনিং আরও কার্যকর করতে স্টাডি জ্যাম থাকবে যেখানে একজন মডারেটরের তত্ত্বাবধানে প্রতিটি স্ট্যাডি গ্র“পে ৩০ জন ডেভেলপার অংশ নিবে। কোর্স কার্যক্রম অনলাইনে পরিচালিত হলেও এর বিভিন্ন সমস্যা ও সমাধান নিয়ে স্টাডি গ্র“পে সপ্তাহে একদিন আলোচনা হবে। এছাড়া প্রশিক্ষণার্থীদের মধ্য থেকে কয়েকজনকে স্বনামধন্য প্রযুক্তি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করার সুযোগ পাবে।

বাংলাদেশে গুগলের কান্ট্রি মার্কেটিং কনসালটেন্ট হাশমি রাফসানজানি বলেন, আমাদের সমাজের অর্থপূর্ণ পরিবর্তন ও প্রভাব আনতে বাংলাদেশে গুগল কমিউনিটির জন্য এটি একটি সুযোগ। আজ আমরা ১০০০ ডেভেলপারকে শিক্ষাদান করছি যার মাধ্যমে তারা এগিয়ে যাবে এবং আরো কোটি কোটি মানুষকে প্রজ্জলিত করবে।

এই আয়োজনের সহযোগি সরকারের আইসিটি ডিভিশন, এমসিসি লিমিটেড, বেসিস স্টুডেন্টস্ ফোরাম ও প্রেনিউরল্যাব।

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।