ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রথমবারের মতো ‘ওয়ানপ্লাস টু’ আনলো ডিএক্স জেনারেশন

জনি সাহা, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৫
প্রথমবারের মতো ‘ওয়ানপ্লাস টু’ আনলো ডিএক্স জেনারেশন ছবি: জি এম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: গত বছরের জুনে ভারতের বাজারে প্রথমবারের মতো হ্যান্ডসেট উন্মুক্ত করে ওয়ানপ্লাস নামে চীনের মোবাইল ফোন প্রস্তুতকারক কোম্পানি। আধুনিক ডিজাইন ও নতুন নতুন ফিচারের কারণে সহজেই প্রযুক্তিপ্রেমীদের আকৃষ্ট করে এ ‘ওয়ানপ্লাস ওয়ান’ হ্যান্ডসেটটি।

এরই ধারাবাহিকতায় চলতি বছরের জুলাইয়ে প্রতিষ্ঠানটি বাজারে ছাড়ে ‘ওয়ানপ্লাস টু’।
 
এরই মধ্যে ভারতের বাজারে ব্যাপক সাড়া ফেলেছে ‘ওয়ানপ্লাস টু’। তবে এবার শুধু ভারতীয়রাই নয়, বাংলাদেশি প্রযুক্তিপ্রেমীরাও এটি হাতে পেতে পারেন। সে সুযোগ তৈরি করে দিয়েছে ডিএক্স জেনারেশন নামে একটি প্রতিষ্ঠান।

শুক্রবার (১৪ আগস্ট) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘রবি স্মার্টফোন ও ট্যাব এক্সপো-২০১৫’ এর ডিএক্স জেনারেশনের স্টলে গিয়ে এ তথ্য জানা গেলো।
 
প্রযুক্তিপ্রেমীরা কিভাবে হ্যান্ডসেটটি পাবেন জানতে চাইলে প্রতিষ্ঠানের ম্যানেজার মামুন বাংলানিউজকে জানান, বাংলাদেশে প্রথমবারের মতো আমরাই হ্যান্ডসেটটি নিয়ে এসেছি। ডিসপ্লেতে থাকা হ্যান্ডসেটটি দেখিয়ে তিনি বলেন, একটি সেটই আনা হয়েছে। এখন আমরা এর প্রি-অর্ডার নিচ্ছি।
 
তিনি আরও জানান, মেলার শুরুর দিন অর্থাৎ ৩ আগস্ট থেকে এর প্রি-অর্ডার নেওয়া শুরু হয়েছে। চলবে ২০ আগস্ট পর্যন্ত। প্রয়োজনে প্রি-অর্ডার নেওয়ার তারিখ দু’একদিন বাড়ানো হবে।
 
ক্রেতাদের জন্য ছাড় দিয়েই প্রি-অর্ডার নেওয়া হচ্ছে জানিয়ে মামুন বলেন, ৬৪ গিগাবাইটের মূল্য পড়ছে ৩৯ হাজার ৫শ’ টাকা। আর ১৬ গিগাবাইটের মূল্য ধরা হয়েছে ৩৫ হাজার ৫শ’ টাকা।
 
আগামী ২৭ আগস্ট থেকে প্রি-অর্ডারকারীর হ্যান্ডসেটটি নিতে পারবেন বলে জানান তিনি।
 
বেশ আগ্রহ নিয়ে স্টলে হ্যান্ডসেটটি নেড়েচেড়ে দেখছেন এইচএসসি প্রথম বর্ষের শিক্ষাথী সাকিব। আশেপাশে অন্য হ্যান্ডসেট থাকতে এটিই কেনো আগ্রহের কেন্দ্রবিন্দু জানতে চাইলে তিনি বলেন, এর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর আইফোন ৬ এর চেয়েও দ্রুত। আর ডিজাইনও মনকাড়া।
 
এলইটিভি নামে আরও একটি নতুন চীনা ব্র্যান্ডের হ্যান্ডসেট এনেছে প্রতিষ্ঠানটি। মূলত চীনা হ্যান্ডসেট নিয়ে কাজ করছে ডিএক্স জেনারেশন।
 
চীনা হ্যান্ডসেট আনা প্রসঙ্গে জানতে চাইলে স্টলের আরেক কমকর্তা বলেন, ক্রেতারা যেনো কমমূল্যে হ্যান্ডসেট পছন্দ করতে পারেন সেজন্য আমাদের এ চেষ্টা।

ওয়ানপ্লাস টু’র ৫.৫ ইঞ্চি ডিসপ্লে, র‌্যাম ৩ ও ৪ গিগাবাইট। এর আভ্যন্তরীণ ধারণক্ষমতা ১৬ ও ৬৪ গিগাবাইট। মূল ক্যামেরা ১৩ মেগাপিক্সেলের আর ফ্রন্টক্যামেরা ৫ মেগাপিক্সেল।

ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সুবিধাসম্পন্ন হ্যান্ডসেটটির অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েডের ললিপপ ভার্ন। আর ব্যাটারি তিন হাজার ৩শ’ এমএএইচ।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) থেকে তিন দিনব্যাপী ‘রবি স্মার্টফোন ও ট্যাব এক্সপো-২০১৫’ শুরু হয়েছে। মেলার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।



মেলায় একটি মেগাপ্যাভিলিয়ন, ১৩টি প্যাভিলিয়ন, ৫টি মিনি প্যাভিলিয়ন এবং ১০টি স্টলে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর সর্বশেষ প্রযুক্তি ও মডেলের ডিভাইস প্রদর্শনী ও বিক্রি চলবে আগামী ১৫ আগস্ট পর্যন্ত।

জাতীয় শোক দিবস উপলক্ষে মেলায় থাকছে বিশেষ একটি প্যাভিলিয়ন। স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার নিয়ে দেশে চতুর্থ এ আয়োজনে স্যামসাং, সিম্ফনি, স্টাইলাস, গোল্ডবার্গ, জেডটিই, অপ্পো, হুয়াওয়ে, ম্যাক্সিমাস, সনি, র‌্যাংগস, এলিট, আসুস, লেনোভো, মাইসেল, টুইনমস, প্রেস্টিজিও, কন্টিগো, শাওমি, জিওনি, ওয়ানপ্লাস, এইচটিএস, এডাটা, এইচপিএস, গেজেট গ্যাং সেভেন, মিউজু, আইনল, ডিএক্স জেনারেশন প্রভৃতি ব্যান্ড অংশ নিচ্ছে।
 
এবারের মেলার প্রধান পৃষ্ঠপোষক মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেড।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৫
জেডএস/আরএম

** ওকাপিয়া’র ফোন-ট্যাবে পাওয়ার ব্যাংক ফ্রি
** বৃষ্টিভেজা সকালে মেলার শুরুতেই লম্বা লাইন
** স্মার্টফোন মেলার আকর্ষণ বঙ্গবন্ধু প্যাভিলিয়ন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।