ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গ্রামীণফোন নিয়ে এলো ‘ইজি নেট’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
গ্রামীণফোন নিয়ে এলো ‘ইজি নেট’ ছবি: দেলোয়ার হোসেন বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: যেসব গ্রাহক এখনো ইন্টারনেটের সঙ্গে যুক্ত হননি, তাদের জন্য গ্রামীণফোন নিয়ে এলো নতুন একটি সেবা। ‘ইজি নেট’ নামের এই সেবার মাধ্যমে গ্রাহকরা ইন্টারনেট ব্যবহার শিখতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।



‘সবার জন্য ইন্টারনেট’ এ প্রত্যয় নিয়ে রোববার (১৬ আগস্ট) রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে ‘ইজি নেট’ সেবার উদ্বোধন করে গ্রামীণফোন।

‘ইজি নেট’র মাধ্যমে গ্রাহকরা ভিডিও টিউটোরিয়ালের সাহায্যে ইন্টারনেট ব্যবহার শিখতে পারবেন।

পাশাপাশি নির্দিষ্ট কিছু ওয়েবসাইটও বিনামূল্যে ব্রাউজ করার সুযোগ দেবে গ্রামীণফোন।

গ্রামীণফোন গ্রাহকরা স্মার্টফোন থেকে *৫০০০*৫৫# ডায়াল করলে একটি মাইক্রো সাইটের লিঙ্ক পাবেন, যেখান থেকে তারা ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে ইন্টারনেট ‘কী’ এবং তা ‘কীভাবে’ ব্যবহার করা যায়, তা জানতে পারবেন।

গ্রাহকরা বিনামূল্যে ‘জিরো’ ফেসবুক, ‘জিরো’ উইকিপিডিয়া ব্যবহার করতে পারবেন। অর্থাৎ বিনামূল্যে ফেসবুক ব্যবহার করতে পারবেন ভিডিও দেখা ছাড়া।

এছাড়া গ্রাহকরা চাইলে ভবিষ্যতে ব্যবহারের জন্য এখান থেকে গ্রামীণফোনের ইন্টারনেটের বিভিন্ন প্যাকেজও কিনতে পারবেন। তবে প্যাকেজ কেনার আগে গ্রাহককে ‘কনফার্মেশন’ দিতে হবে।

সংবাদ সম্মেলনে এ সেবাটির বিস্তারিত তুলে ধরে গ্রামীণফোনের চিফ মার্কেটিং অফিসার ইয়াসির আজমান বলেন, গ্রাহকদের ইন্টারনেট সম্পর্কে জানাতে এবং তাদের জীবনকে এগিয়ে নেওয়ার জন্য প্রয়োজনীয় জ্ঞানকে আরও শানিত করবে ‘ইজি নেট’।  

দেশে বর্তমানে ২৪ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন জানিয়ে গ্রামীণফোনের এই কর্মকর্তা বলেন, বাকি ৭৬ শতাংশ মানুষ জানেন না, কীভাবে ইন্টারনেট ব্যবহার করতে হয়। ইন্টারনেট ব্যবহার করলে কী পরিমাণ অর্থ যাবে, এ ভয়ও তাদের মধ্যে কাজ করে।

যে পরিমাণ মানুষ স্মার্টফোন ব্যবহার করেন তাদের অর্ধেকও ইন্টারনেট ব্যবহার করেন না। এসব গ্রাহককে সহজভাবে ইন্টারনেটের ব্যবহার শেখানো এবং সঙ্কোচ কাটিয়ে তুলতে কাজ করবে ‘ইজি নেট’।

‘ইজি নেট’ ইন্টারনেট ব্যবহারের প্রথম ধাপ। এ টিউটোরিয়াল সেবার মাধ্যমে আগামী তিন মাসে সাড়ে সাত লাখ গ্রাহক ইন্টারনেট ব্যবহারের আওতায় আসবেন বলেও আশা করে গ্রামীণফোন।

ইজি নেট’র ফিচার পাতায় চাহিদা অনুযায়ী সরকারের অন্যান্য সেবা এবং শিক্ষামূলক কনটেন্টও যুক্ত হবে বলে জানান ইয়াসির আজমান।

২০১৭ সালে সবার জন্য ইন্টারনেট সেবা পৌঁছে দিতে গ্রামীণফোনের কর্মী ছাড়াও ‘ইজি নেট’ সেবাটি প্রত্যন্ত এলাকায় মানুষের কাছে নিয়ে যেতে ব্রান্ড প্রমোটররা কাজ করবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশজুড়ে গ্রামীণফোনের শক্তিশালী নেটওয়ার্ক বিস্তৃত। শক্তিশালী থ্রি-জি সেবা দেশজুড়ে ছড়িয়ে দিতে দ্রুতগতিতে কাজ চলছে।

গ্রামীণফোনের ডিরেক্টর (মার্কেটিং) নেহাল আহমেদ, হেড অব ব্রডকাস্ট তারেক উল ইসলামসহ কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

বাংলাদেশে ইন্টারনেট জনপ্রিয় করে তুলতে ইন্টারনেট সেবার দাম কমানোর জন্য গ্রামীণফোন আরও কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছে বলে জানান কর্মকর্তারা।

কিছু কিছু জায়গায় থ্রি-জি ইন্টারনেট সেবা না পাওয়া প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তারেক উল ইসলাম বলেন, এসব বিষয় নিয়ে কাজ চলছে।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
এমআইএইচ/এবি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।