ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

২০ আগস্ট ‘বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
২০ আগস্ট  ‘বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড’

বিশ্বের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান প্রতিযোগিতার আয়োজন আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও http://www.ijsoweb.org/)।   বাংলাদেশের শিক্ষার্থীরাও  প্রথমবার  ‘আইজেএসও’তে অংশগ্রহনের সুযোগ পাচ্ছে।



 অলিম্পিয়াডে অংশগ্রহণে ‌ইচ্ছুক শিক্ষার্থীদের বাছাইয়ের জন্য এবং সারা দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করে তুলতে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ), বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)।

আগামী ২০ আগস্ট বৃহস্পতিবার ঢাকা কলেজের পাশ্ববর্তী টিচার্স ট্রেনিং কলেজে অনুষ্ঠিত হবে জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড। সারাদেশ থেকে প্রায় ২৫০ জন শিক্ষার্থী  প্রতিযোগিতায় অংশ নেবে বলে আশা করছে আয়োজকরা।

এদিন বিকেলে অলিম্পিয়াডের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এর আগে সকাল থেকে দেড়ঘন্টার মূল্যায়ন পরীক্ষায় অংশ নেবে জুনিয়র (৬ষ্ঠ থেকে অস্টম শ্রেণী) ও সিনিয়র (নবম ও দশম শ্রেণী) ক্যাটাগরির শিক্ষার্থীরা।

মূল্যায়ন পরীক্ষা শেষে শিক্ষার্থীদের সঙ্গে বিজ্ঞান বিষয়ক মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্বে অংশ নেবেন বিশিষ্ট বিজ্ঞানী ড. রেজাউর রহমান, অধ্যাপক আলী আসগর, এফ আর সরকার, অধ্যাপক আরশাদ মোমেন প্রমূখ।     

উল্লেখ্য,  মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের যাত্রা শুরু হয় ২০০৪ সালে। এবার দক্ষিণ কোরিয়াতে হবে এর ১২তম আয়োজন। সেখানে প্রথমবারের মত অংশ নেওয়ার সুযোগ পাবে বাংলাদেশের শিক্ষার্থীরা। এর আগে ২০১৩ সালে ভারতে অনুষ্ঠিত দশম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশের পক্ষে পর্যবেক্ষক হিসাবে যোগ দেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক ও বুয়েটের শিক্ষক ড. ফারসীম মান্নান মোহাম্মদী।

তিনি জানান, বিশ্বের প্রায় ৫০টি দেশ এরই মধ্যে আইজেএসও’র সঙ্গে যুক্ত হয়েছে। বাংলাদেশও এবছর থেকে যুক্ত হচ্ছে। পরবর্তী সময়ে বিডিজেএসওতে বিজয়ীদের নিয়ে ক্যাম্পের মাধ্যমে দলের সদস্যদের নির্বাচিত করা হবে। তবে, নির্বাচিত সদস্যদের আইজেএসওতে যাওয়ার খরচ নিজদেরই বহন করতে হবে।

বিস্তারিত জানা যাবে এই http://spsb.org/bdjso/ সাইটে কিংবা অলিম্পিয়াডের ফেসবুক পেজে https://www.facebook.com/bdjso যোগাযোগ করা যাবে।  

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।