ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অরক্ষিত বায়োস ফার্মওয়্যার নিয়ে লেনোভো’র দু:খপ্রকাশ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
অরক্ষিত বায়োস ফার্মওয়্যার নিয়ে লেনোভো’র দু:খপ্রকাশ

বিশ্ব-বাজারে প্রযুক্তিপণ্য প্রস্ত্ততকারী প্রতিষ্ঠান হিসেবে লেনোভো‘র সুনাম থাকলেও চলতি বছরের শুরুর দিক থেকে নিজেদের তৈরি ফার্মওয়্যার নিয়ে প্রতিষ্ঠানটিকে পড়তে হয়েছে সমালোচনার মুখে।

এ মুহূর্তে লেনোভো সার্ভিস ইঞ্জিনের (এলএসই) অরক্ষিত দিক চিহিৃত হওয়ায় প্রযুক্তি অঙ্গনে আরো একবার লেনোভো নিয়ে সমালোচনা তুঙ্গে।

ক্রুটিযুক্ত এই ‘এলএসই’ ফার্মওয়্যার নিয়ে লেনোভোর দু:খপ্রকাশের কথাও জানানো হয়েছে প্রতিবেদনগুলোতে, সেইসাথে তাদের দাবির কথা।

লেনোভো বলছে, প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলোর জন্য সফটওয়্যার জায়ান্ট যে সার্ভিস ব্যবহারের সুযোগ দিয়েছে তা কাজে লাগিয়েছে তারা।

ধারণা করা হচ্ছে, উইন্ডোজের লেটেস্ট ভার্সনটি আপডেট করতে ব্যবহারকারীরা পিসি ক্লিন করার পর লেনোভো তাদের ফার্মওয়্যারটি পুনরায় ইন্সটল করে। আর সমস্যা পরিলক্ষিত হওয়ায় তা অপসারণ করে নেয়। এলএসই নামের ছোট এই ‘বায়োস ফার্মওয়্যার’ ডিভাইস চালুর সময় সিকিউরিটি হোল ছাড়া স্বয়ংক্রিয় ইন্সটল হতে সক্ষম। কিন্তু এটা ক্ষতিকর ম্যালওয়্যার প্রবেশ সাপোর্ট করে।

কিন্তু লেনোভো বলছে বায়োস এলএসই তৈরিতে তাদের অসৎ কোনো উদ্দেশ্য ছিলনা, সাধারণভাবেই তারা মাইক্রোসফটের উইন্ডোজ প্লাটফর্ম বাইনারি ট্যাবল ব্যবহার করেছিল।

উল্লেখ্য, ডিভাইসে সফটওয়্যারটি নির্মাতা প্রতিষ্ঠানের নতুন বিষয়গুলোকে সমর্থন দিয়ে থাকে।

তবে এর ফিচারসহ অন্য বিষয়গুলো গ্রাহকদের জন্য সুদক্ষভাবে তৈরি হয়নি বিধায় সুনাম নষ্ট হয়েছে লেনোভোর।

এদিকে মাইক্রোসফট প্রকাশিত হালনাগাদকৃত কিছু সিকিউরিটি গাইডলাইনসে বলা হয়েছে ধারণাটি সঠিক ছিলনা, সেইসঙ্গে নিরাপত্তা গবেষকের নাম যিনি সমস্যা সমাধানের জন্য তৈরি করেছেন লুপ হোল।

অবশ্য, লেনোভো এক বিবৃতিতে গ্রাহকদের লেটেস্ট বায়োস আপডেট করে নেয়ার পরামর্শ দিয়েছে যাতে ডিভাইসগুলো ক্ষতিকর ম্যালওয়্যার থেকে সুরক্ষিত থাকে।
পিসি মেকার আরও জানিয়েছে তাদের থিঙ্ক ব্র্যান্ডেড রেঞ্জ নিরাপদ, এর নতুন বায়োস ক্ষতিকর সফটওয়্যারের আক্রমণ রোধে সক্ষম।

উইন্ডোজ ১০ আপডেটের ক্ষেত্রে কেবল লেনোভো নয় স্যামসাং’র ক্ষেত্রেও এমনটা হয়েছে।

ব্যবহারকারীদের ব্রাউজিং এর অভ্যাসগুলো গোপনে অনুসন্ধান করে সুপারফিশ নামের এই অ্যাডওয়্যার প্রোগ্রাম ইন্সটলিং নিয়েও লেনোভোকে নিয়ে খবর হয় এ বছরের প্রথম দিকে।

যে সময় সফটওয়্যারটি ইন্সটলের বিষয় স্বীকার করে ‘সফটওয়্যার রিমোভাল’ টুল প্রকাশ করে লেনোভো।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।